আরজি কর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকায় বেআইনিভাবে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা পুলিশ। ১৮ অগস্ট অর্থাৎ শনিবার থেকে ২৪ আগস্ট, পরের সপ্তাহের শনিবার পর্যন্ত পাঁচ জন বা তার বেশি মানুষের বেআইনি জমায়েত করা যাবে না।

শনিবার রাতে একটি প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দেশটির নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ নম্বর ধারা (সাবেক ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা) মেনে এই নির্দেশিকা জারি করেছে সেখানকার পুলিশ। 

আরজি করের আশপাশের এলাকা বলতে ঠিক কোন কোন এলাকা, তা নির্দিষ্টও করে দেওয়া হয়েছে। শ্যামপুকুর, উল্টোডাঙা ও টালা থানা এলাকায় কয়েকটি রাস্তায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার মধ্যে রয়েছে— বেলগাছিয়া রোড, জেকে মিত্র রোড ক্রসিং ও শ্যামবাজার পাঁচ মাথার মোড়।

গত বুধবার রাতে মেয়েদের রাত দখলের মিছিলের সময় আরজি কর হাসপাতালে হামলা হয়। তাণ্ডব চলে জরুরি বিভাগে। সেই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে পুলিশি নিরাপত্তা। তার পরেও আরজি কর সংলগ্ন এলাকায় মিটিং-মিছিল হয়েছে। 

কলকাতা পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতেই এই পদক্ষেপ। লাঠি বা কোনও অস্ত্র থাকলে তো বটেই, পাঁচ বা তার বেশি মানুষের জমায়েতে কোনও শান্তি বিঘ্নিত হচ্ছে বলে মনে করলেই পুলিশ ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গের ১৩৮ বছরের পুরোনো আরজি কর মেডিক্যাল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যা ঘিরে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশ থেকে নিপীড়নমূলক ব্যবস্থার বিলোপের লক্ষ্যে বুধবার ভারতের স্বাধীনতা দিবসের রাতে রাস্তায় নেমে বিক্ষোভ পালনের ঘোষণা দেন দেশটির নাগরিকরা। ‌‘মেয়েরা রাত দখল করো’ নামের এই বিক্ষোভ কর্মসূচি ভারতজুড়ে পালন করার ঘোষণা দেন বিক্ষোভকারীরা। ইতোমধ্যে ভারতের বিভিন্ন প্রদেশে এই আন্দোলনের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ শুরু হয়েছে।

কেএ