বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ রাখতে আদানি গ্রুপ প্রতিশ্রুতিবদ্ধ এবং সম্প্রতি বিদ্যুৎ রপ্তানির আইনে যে সংশোধন আনা হয়েছে সেটি বাংলাদেশের সঙ্গে থাকা চুক্তিতে প্রভাব ফেলবে না। আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) আদানি গ্রুপের পক্ষ থেকেই এ তথ্য জানানো হয়েছে।

গ্রুপটি বলেছে, সরকার বিদ্যুৎ রপ্তানি আইনে যে সংশোধন এনেছে এরমাধ্যমে ভারতের গ্রিডে আদানির বিদ্যুৎ যুক্ত হবে। কিন্তু এক্ষেত্রে ভারত বিদ্যুৎ কিনতে বাধ্য থাকবে না।

সংস্থাটি এ ব্যাপারে বিবৃতিতে বলেছে, “বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাহিদা সূচি এবং বিদ্যুৎ কেনার চুক্তি অনুযায়ী আদানি গ্রুপ চুক্তির বাধ্যবাধকতা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা পারস্পরিক পরিপূর্ণতা অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদী।”

ঝাড়খণ্ডের গোড্ডায় অবস্থিত আদানির ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি ভারতের একমাত্র কেন্দ্র যেটি প্রতিবেশী দেশের তাদের ১০০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করতে পারে।

সংবাদমাধ্যম সিএনবিসিটিভি১৮ জানিয়েছে, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আদানির বিদ্যুৎ সরবরাহের বিষয়টি ঝুঁকিতে পড়ায় ভারতের গ্রিডেও তাদের বিদ্যুৎ যুক্ত করে আইনে সংশোধন আনা হয়েছে।

গত ৫ আগস্ট ছাত্র ও জনতার আন্দোলনের মুখে বাংলাদেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই ভারত বিদ্যুৎ সরবরাহ আইনে পরিবর্তন আনে।

সূত্র: সিএনবিসিটিভি১৮

এমটিআই