দীর্ঘ ৩৭ বছর পর হারানো সন্তানকে ফিরে পেয়েছেন চীনের এক বাবা-মা। ১৯৮৬ সালে এই সন্তানকে জন্ম দেন তার মা। জন্মের মাত্র একদিন পরই তার দাদি তাকে অন্য একজনকে দিয়ে দেন। কারণ ওই বাবা-মায়ের আরও দুটি সন্তান ছিল। তার দাদির ধারণা ছিল— যেহেতু তারা গরীব; তাই সদ্যই জন্ম নেওয়া শিশুটিকে লালন-পালন করতে তাদের হিমশিম খেতে হবে।

তবে শিশুটির বাবা-মা এমনভাবে সন্তানকে দিয়ে দেওয়ার বিষয়টি মানতে পারেননি। এমনকি তাদের না জানিয়েই শিশুটিকে অন্যের হাতে তুলে দিয়েছিলেন তিনি।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, তার বাবা-মা হাল ছাড়েনি। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে সন্তানকে খুঁজে বেরিয়েছেন তারা। গিয়েছেন এখানে সেখানে।

গত ফেব্রুয়ারিতে এই বাবা-মায়ের রক্তের নমুনার সঙ্গে প্যাং নামের একজনের নমুনা মিলে যায়। প্যাং থাকতেন শানডং প্রদেশের ঝাওঝুয়াংয়ে।

পুলিশ ওই বাবা-মা এবং প্যাংয়ের দুইবার করে রক্তের নমুনা দিতে বলে। এরপর জানা যায় প্যাংয়ের জন্মদাতা বাবা-মা হলেন এ দুজন। এরপর গত ৩ আগস্ট পুলিশের সহায়তায় হারানো সন্তানের সঙ্গে দেখা করেন তারা।

চীনের পুলিশ ২০০৯ সালে ডিএনএন ডাটাবেজ তৈরির কাজ শুরু করে। যেসব বাবা-মা তাদের সন্তানকে হারিয়েছেন তাদের রক্তের নমুনা সেখানে সংরক্ষণ করে রাখা হয়। এছাড়া যেসব মানুষ দত্তক বাবা-মায়ের কাছে বড় হয়েছেন এবং যারা নিজেদের জন্মদাতা পিতা-মাতাকে খুঁজে পেতে চান তাদেরও রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

৩৭ বছর পর সন্তানের সঙ্গে দেখা হওয়ার বিষয়টি চীনের নেটিজেনদের মধ্যে আবেগ তৈরি করেছে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

এমটিআই