ভারতশাসিত জম্মু-কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সাথে ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের তুমুল সংঘর্ষ ও বন্দুকযুদ্ধ হয়েছে। এই ঘটনায় ভারতের সেনাবাহিনীর এক ক্যাপ্টেন নিহত হয়েছেন।

আহত হয়েছেন এক বেসামরিক ব্যক্তি। উপত্যকাটির ডোডা জেলায় বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর ক্যাপ্টেন নিহত হওয়ার এই ঘটনা ঘটে।

বুধবার (১৪ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু ও কাশ্মিরের ডোডা জেলার আসার এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে বুধবার এক সেনা অফিসারের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি সূত্র বলছে, চারজন বিচ্ছিন্নতাবাদীর একটি দলের সাথে সংঘর্ষে প্রাণ হারান তিনি। এই ঘটনায় আহত হয়েছেন এক বেসামরিক নাগরিকও।

এদিকে বিচ্ছিন্নতাবাদীদের ধরতে অভিযান শুরু হয়েছে বলে জানানো হয়েছে। সংঘর্ষে একজন বিচ্ছিন্নতাবাদীও আহত হয়েছেন।

এছাড়া সংঘর্ষস্থল থেকে যুক্তরাষ্ট্রের তৈরি একটি এম ৪ অ্যাসল্ট রাইফেল এবং বিভিন্ন সরঞ্জামসহ তিনটি রাকস্যাক উদ্ধার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, ভারতীয় সেনাবাহিনীকে মঙ্গলবার সন্ধ্যায় বিচ্ছিন্নতাবাদীদের আস্তানার বিষয়ে খবর দেওয়া হয়, তারপরে সেনাসদস্যরা বিচ্ছিন্নতাবাদীদের মুখোমুখি হয়। গতকাল কাশ্মিরের ওই অঞ্চলে সংক্ষিপ্ত আকারে গুলি বিনিময়ও হয়েছিল এবং পরে বুধবার সকালে অপারেশন পুনরায় শুরু হয়।

জম্মু অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের সর্বশেষ এই হামলা এমন এক সময়ে হলো যখন একদিন পরই ভারত স্বাধীনতা দিবস উদযাপন করবে। এছাড়া নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

ওই বৈঠকে ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালসহ সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানিয়েছে এনডিটিভি।

টিএম