বাংলাদেশ-ভারত সীমান্ত -পুরোনো ছবি

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পরই দেশটির সীমান্তে কড়াকড়ি আরোপ শুরু হয়েছে। এরমধ্যেই সীমান্তে স্মার্ট বেড়া ব্যবহারের তথ্য জানিয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক কর্মকর্তা।

বাংলাদেশ থেকে কেউই যেন ভারতে প্রবেশ করতে না পারে সেজন্য বাংলাদেশ-ভারত সীমান্তে তৎপর হয়ে উঠেছে বিএসএফ। বাহিনীটির কর্মকর্তারা নিজ দেশের বিভিন্ন গ্রামে গ্রামে গিয়ে বৈঠক করছেন। তারা গ্রামবাসীকে নির্দেশনা দিয়েছেন, কেউ যেন তাদের গ্রামে প্রবেশ করতে না পারেন। এছাড়া নতুন কাউকে গ্রামে দেখা গেলে তাদের অবহিত করতে বলা হয়েছে।

বিএসএফের কর্মকর্তারা বলছেন, সীমান্তবাসীদের সহযোগিতার মাধ্যমে সীমান্তে অবৈধ কর্মকান্ড ও অনুপ্রবেশ ঠেকানো যাবে।

অপরদিকে সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং চোরাচালান ঠেকাতে ‘স্মার্ট বেড়া’ ব্যবহার করবে ভারত। বিএসএফের রাজস্থান ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল এম.এল গার্গ গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, “স্মার্ট বেড়া সীমান্তে কাজ করছে। আন্তর্জাতিক সীমান্তে ৮৭০ কিলোমিটার পার্শ্বীয় রাস্তা তৈরি করা হবে। এটি সীমান্তের সব চৌকির সঙ্গে ৪০০ কিলোমিটার এক্সি সড়ককে যুক্ত করা হবে। স্মার্ট বেড়া তৈরি হবে সব পার্শ্ব রাস্তার সঙ্গে। এটি কাটাও যাবে না; এছাড়া অনুপ্রবেশকারীরা এটি পারও হতে পারবে না।”

তিনি আরও বলেছেন, “এটি এমন একটি প্রযুক্তি যখনই কেউ এটি ভাঙার চেষ্টা করবে। সদর দপ্তরে একটি সিগন্যাল চলে যাবে। এতে করে নিকটবর্তী টহল দল নির্দিষ্ট স্থানে দ্রুত সময়ের মধ্যে পৌঁছে যেতে পারবে।”

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমটিআই