সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বোরকা পরে ভারত ছাড়ছেন বলে দাবি করে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছে অনেকে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভিডিও ঘুরছে। এতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে যাওয়া শেখ হাসিনাকে বোরকা পরিহিত দেখা যায়। সেই ভিডিওর ক্যাপশনে দাবি করা হয়, বোরকা পরে ভারত ছাড়ছেন শেখ হাসিনা। এ সময় বাংলাদেশের সাবেক এই প্রধানমন্ত্রীর চারপাশে পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিও দেখা যায়। ফেসবুকে অনেক ব্যবহারকারী দাবি করেছেন, শেখ হাসিনাকে ভারত ছাড়তে দেখা যাচ্ছে ভিডিওতে।

ফেসবুকের একজন ব্যবহারকারী এই পোস্ট করার পর সেটি ভাইরাল হয়ে যায়। পোস্টের ক্যাপশনে লেখা হয়, ‌‘‘বোরকা পরে ইন্ডিয়া থেকে চলে যাচ্ছে আপা।’’

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন...

• ফ্যাক্ট চেক

ফেসবুকে ভাইরাল এই পোস্টের বিষয়ে ফ্যাক্ট চেক করেছে ঢাকা পোস্ট। এতে দেখা যায়, শেখ হাসিনার বোরকা পরে ভারত ছাড়ার দাবিটি ভুয়া।

ভিডিওটির কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চে ঢাকা পোস্টের একটি সংবাদ পাওয়া যায়। ওই সংবাদ প্রতিবেদনটি গত বছরের ৬ নভেম্বর প্রকাশ করে ঢাকা পোস্ট। ঢাকা পোস্টের প্রতিবেদনের সাথে সংযুক্ত ভিডিওর সাথে শেখ হাসিনার বোরকা পরে ভারত ছাড়ার দাবি করে পোস্ট করা ভাইরাল ভিডিওটির কিফ্রেম মিলে যায়।

শেখ হাসিনার বোরকা পরে ভারত ছাড়ার দাবিতে করা পোস্টের স্ক্রিনশট

গত বছরের ৬ নভেম্বর ঢাকা পোস্টে প্রকাশিত সংবাদ প্রতিবেদনে বলা হয়, নারী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে তিন দিনের সরকারি সফরে সৌদি আরবে অবস্থান করছেন শেখ হাসিনা। ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদর দপ্তরের সমন্বয়ে সৌদি আরবের জেদ্দায় ৬-৮ নভেম্বর ওই সম্মেলনের আয়োজন করা হয়।

সৌদি আরব সফরের শুরুতেই মদিনায় পৌঁছে ৫ নভেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা মোবারক জিয়ারত করেন সাবেক প্রধানমন্ত্রী। বোরকা পরে রওজা জিয়ারতের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মসজিদে নববীতে আসর এবং মাগরিবের নামাজ আদায় করেন। এ সময় শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা তার সাথে ছিলেন।

একই সময়ে বাংলাদেশের অন্যান্য গণমাধ্যমে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালনের খবর প্রকাশিত হয়। সেই সময় তার পরিহিত পোশাকের সাথে ভাইরাল ভিডিওটির পোশাকের মিল পাওয়া যায়। ফলে এটা নিশ্চিত করে বলা যায়, ফেসবুকে ভাইরাল ভিডিওটি গত বছরের নভেম্বরের এবং বাংলাদেশে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে যাওয়া হাসিনার ভারত ত্যাগের সাথে এর কোনও সম্পর্ক নেই।

যে কারণে এটা চূড়ান্তভাবে বলা যায়, শেখ হাসিনার বোরকা পরে ভারত ত্যাগ করার দাবিতে ভাইরাল পোস্টটি মিথ্যা। উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ থেকে পালিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। বর্তমানে তিনি দেশটির রাজধানী দিল্লিতে আছেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ থেকে ভারত হয়ে শেখ হাসিনার অন্য কোনো দেশে চলে যাওয়ার পরিকল্পনা থাকলেও আপাতত তা হচ্ছে না। কারণ যুক্তরাজ্যে আশ্রয় নেওয়ার পরিকল্পনা থাকলেও দেশটির পক্ষ থেকে ইতোমধ্যে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে। আর সাবেক এই প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ও বলেছেন, আপাতত তৃতীয় কোনও দেশে যাওয়ার পরিকল্পনা নেই তার মায়ের। তিনি দিল্লিতেই থাকবেন বলে জানিয়েছেন জয়।

এসএস