আগামী বছর দেড় কোটি মানুষ ওমরাহ পালন করবেন বলে আশা ব্যক্ত করেছে সৌদি আরব। অধিক সংখ্যক মানুষ যেন ওমরাহ পালন করতে পারেন সেই অনুযায়ী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি।

এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পরিকল্পনার অংশ হিসেবে অবকাঠামোর সম্প্রসারণ এবং সর্বাধুনিক প্রযুক্ত ব্যবহার করা হবে। যার মধ্যে থাকবে সেবা প্রদানের বিষয়টি পুরোপুরি ডিজিটালাইজেশন করা।

সৌদি সরকারের একটি বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে মক্কা ও মদিনার ১৫টি ইসলামিক ও সাংস্কৃতিক স্থাপনা ঢেলে সাজানোর পরিকল্পনা করা হয়েছে।

সৌদির সংবাদমাধ্যম ‘ওকেজ’ জানিয়েছে ২০৩০ সালের মধ্যে ৪০টি স্থাপনা ঢেলে সাজানো এবং ওমরাহকারীর বার্ষিক সংখ্যা তিন কোটিতে উন্নীত করার পরিকল্পনা হিসেবে ‘গেস্ট অব আল্লাহ’ নামের একটি প্রোগ্রাম চলমান রয়েছে।

গত বছর সৌদিতে সব মিলিয়ে ১ কোটি ৩৫ লাখ মানুষ মক্কার পবিত্র কাবা শরীফে ওমরাহ পালন করেছেন। ২০১৯ সালে চালু হওয়া ‘গেস্ট অব আল্লাহ’ সেবা প্রোগ্রামের তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি ২০ লাখ মানুষ ওমরাহ পালন করেছেন পাকিস্তান থেকে। এরপর যথাক্রমে মিসর থেকে ১৭ লাখ এবং ইন্দোনেশিয়া থেকে ১৪ লাখ মানুষ ওমরাহ করেছেন।

চলতি বছরের জুন মাসে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। হজ শেষ হওয়ার পর ওমরাহর নতুন মৌসুম শুরু হয়েছে। হজের সময় বাদে বছরের যে কোনো সময় ওমরাহ করা যায়।

সূত্র: গালফ নিউজ

এমটিআই