বাংলাদেশে সরকার পতনে যে গণবিক্ষোভ হয়েছে সেই একই রকম বিক্ষোভ ভারতে হতে পারে বলে মন্তব্য করেন কংগ্রেস নেতা সালমান খুরশিদ। তার এমন মন্তব্যে যখন ভারতে হৈ হুল্লোড় চলছে; তখনই একই ধরনের কথা বলেছেন শিবসেনার নেতা উদ্ভব ঠাকরে।

শেখ হাসিনার পতনের আন্দোলন নিয়ে গত কয়েকদিন সরব ভারতও। দেশটির নেতারা বলছেন, বাংলাদেশ থেকে তাদের শিক্ষা নেওয়া উচিত। কারণ যদি সাধারণ মানুষ রেগে যান তাহলে পরিস্থিতি কেমন হতে পারে সেটি দেখা গেছে বাংলাদেশে।

ভারতেও বাংলাদেশের মতো অবস্থা তৈরির আশঙ্কা প্রকাশ করে শিবসেনা নেতা বলেন, “আপনারা কি মনে করেন ভারতেও এমন পরিস্থিতি সৃষ্টি হোক? শুধু একটি বার্তা (দিলাম)… মানুষ হলেন সবার উপরে। কোনো রাজনীতিবিদ যেন তাদের ধৈর্য্য পরীক্ষা না করেন। যদি করেন— তাহলে মানুষের আদালত কী করতে পারে সেটি বাংলাদেশে দেখা গেছে। মানুষের আদালত সবচেয়ে উঁচু। জনতার আদালত বাংলাদেশে রায় দিয়েছে।”

শিবসেনার এই নেতা জানিয়েছেন, বাংলাদেশের বিক্ষোভকারীদের রাজাকার হিসেবে অভিহিত করা হয়েছিল। ঠিক একইভাবে ভারতের আন্দোলনকারী কৃষকদের জঙ্গি হিসেবে অভিহিত করা হয়েছে। আন্দোলনকারীদের কোনো ট্যাগ দেওয়ার পরিণতি যে কী ধরনের ভয়াবহ হতে পারে সেটিও পরিষ্কার হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শিবসেনার এই নেতা বলেছেন, “যেসব কৃষক বিক্ষোভ করতে রাজধানীতে এসেছিল তাদের জঙ্গি হিসেবে অভিহিত করা হয়েছে। বাংলাদেশের পরিস্থিতি সবার জন্য একটি সতর্কতা। কেউ যেন চিন্তা না করেন তারা সৃষ্টিকর্তার উপরে। আমরা সবাই মানুষ।”

গত সোমবার জনতার গণবিপ্লবের মুখে বাংলাদেশ থেকে ভারতে পালিয়ে যেতে বাধ্য হন শেখ হাসিনা। বর্তমানে তিনি সেখানে একটি সেফ হাউজে রয়েছেন। হাসিনা এখন ইউরোপের কোনো দেশে রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা করছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমটিআই