ছাত্র ও জনতার তীব্র আন্দোলনের মুখে গতকাল পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে গেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের আগে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান ও শ্রীলঙ্কাতেও ঘটেছে একই রকম ঘটনা। ওই দুই দেশের প্রধানরা গণ বিক্ষোভে মধ্যে পালিয়েছিলেন।

আফগানিস্তান

২০২১ সালে আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নেয় সামরিক জোট ন্যাটো। এরপর মাত্র কয়েকদিনের ব্যবধানে ওই বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। সশস্ত্র এ গোষ্ঠীর যোদ্ধারা যখন রাজধানী কাবুলের উপকণ্ঠে চলে আসে তখন দ্রুত সময়ের মধ্যে পালিয়ে যান তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গণি।

শ্রীলঙ্কা

২০২২ সালে শ্রীলঙ্কার সাধারণ মানুষ গণবিপ্লব করেন। সরকারের স্বেচ্ছাচারিতা, স্বৈরশাসনসহ নানান কারণে শ্রীলঙ্কার অর্থনীতি ভঙ্গুর হয়ে পড়ে। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে কমতে এমন পর্যায়ে পৌঁছায় যে বিদেশ থেকে ভোজ্যতেল আনার অর্থও ছিল না। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়েন এবং রাস্তায় নেমে আসেন। এরপর তারা প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর দপ্তর দখল করেন। এমন অবস্থায় প্রতাপশালী প্রেসিডেন্টে গোতাবায়া রাজপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে দেশ থেকে পালাতে বাধ্য হন।

বাংলাদেশ

এ বছরের জুনের মাঝামাঝি সময়ে বাংলাদেশে শুরু হয় কোটা সংস্কার আন্দোলন। সরকারি চাকরিতে থাকা কোটা সংস্কারের দাবি নিয়ে এটি শুরু হলেও; পুলিশের গুলিতে বেশ কয়েকজন শিক্ষার্থী নিহত হওয়ার পর আন্দোলন গণবিপ্লবে রূপ নেয়। সবশেষে গতকাল শেখ হাসিনা পদত্যাগ করে পালিয়ে যেতে বাধ্য হন। তবে হাসিনার পতনের আগে ঝরে যায় শত শত প্রাণ।

এমটিআই