বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে নিরাপত্তা সংক্রান্ত উচ্চপর্যায়ের কেবিনেট বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল সোমবার রাজধানী নয়াদিল্লিতে এ বৈঠক হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণসহ ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন বলে নিশ্চিত করেছে এনডিটিভি।

এনডিটিভি জানিয়েছে, বৈঠকের আগেই বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির সংক্ষিপ্তসার এস জয়শঙ্করের কাছ থেকে জেনে নিয়েছিলেন নরেন্দ্র মোদি। দেশটির পার্লামেন্ট লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীও এস জয়শঙ্করের সঙ্গে এ প্রসঙ্গে কথা বলেছেন তিনি।

বৈঠক সম্পর্কিত বিস্তারিত কোনো তথ্য আর জানা যায়নি।

২০০৯ সালে তৎকালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হওয়া শেখ হাসিনা গতকাল সোমবার পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন। বর্তমানে নয়াদিল্লিতে অবস্থান করছেন তিনি এবং তার ছোটবোন শেখ রেহানা।

বাংলাদেশ ত্যাগের আগে সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানের হাতে ক্ষমতা হস্তান্তর করে গিয়েছেন শেখ হাসিনা।

গত জুন মাসে সরকারি চাকরিতে কোটা ব্যাবস্থা পুনর্বহালের সিদ্ধান্ত নিয়ে রায় ঘোষণার পর ১ জুলাই থেকে কোটা বাতিলের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। কিন্তু ১৪ জুলাইয়ের পর থেকে সেই আন্দোলন সহিংস হয়ে ওঠে, রূপান্তরিত হয় সরকারপতন আন্দোলনে। রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যকার সংঘাত-সহিংসতায় গত প্রায় তিন সপ্তাহে নিহত হয়েছেন তিন শতাধিক মানুষ।

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যাহতি নিয়ে গতকাল সোমবার দুপুরে সেনাবাহিনীর একটি বিমানে চেপে প্রথমে আগরতলা যান শেখ হাসিনা। তারপর সেখান থেকে নয়াদিল্লিতে যান শেখ হাসিনা। বর্তমানে সেখানেই অবস্থান করছেন তিনি।

সূত্র : এনডিটিভি

এসএমডব্লিউ