‘র‌্যানসমঅয়্যার’ হানায় ভারতের ৩০০টি ছোট ব্যাংকের টাকা আদানপ্রদানের পরিষেবা সাময়িক ব্যাহত হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম। ওই ব্যাংকগুলো লেনদেন সংক্রান্ত প্রযুক্তি প্রদানকারী সংস্থা ‘সি-এজ টেকনোলজি’ র‌্যানসমঅয়্যার হানার শিকার হয়েছে। 

এদিকে সাইবার হামলার বিষয়ে এখনও বিস্তারিত জানায়নি রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এই সাইবার হানা সম্পর্কে জানিয়েছে।

তারা জানিয়েছে, ‘সি-এজ টেকনোলজি’কে এনপিসিআই দ্বারা পরিচালিত খুচরা লেনদেন ব্যবস্থা থেকে অস্থায়ীভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। 

এনপিসিআই আরও জানিয়েছে, যে সকল ব্যাংক ‘সি-এজ টেকনোলজি’ থেকে প্রযুক্তি ব্যবহার করত তাদের উপভোক্তারা সাময়িকভাবে টাকা আদানপ্রদান করতে পারবেন না। দেশের টাকা আদানপ্রদানকারী নেটওয়ার্ক পরিষেবা থেকে ওই ব্যাংকগুলোকে সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

এনপিসিআই-এর একটি সূত্র জানিয়েছে, ভারতে প্রায় দেড় হাজার সমবায় এবং আঞ্চলিক ব্যাংক রয়েছে। যেগুলোর বেশিরভাগই বড় শহরের বাইরে কাজ করে। এর মধ্যে কয়েকটি ব্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে বেশিরভাগই ছোট ব্যাংক। 

এই সাইবার হানার ফলে ভারতের মোট লেনদেন পরিষেবার খুব ছোট অংশই প্রভাবিত হয়েছে। এনপিসিআই একটি অডিট করছে যাতে এই হানা ছড়িয়ে না পড়ে।

ভারতের শীর্ষ ব্যাংক এবং ভারতীয় সাইবার কর্তৃপক্ষ দেশের সমস্ত ব্যাংগুলোকে গত কয়েক সপ্তাহ ধরে সম্ভাব্য সাইবার হানা সম্পর্কে সতর্ক করছিল। এরই মধ্যে বুধবারের এই হানা।

এমএসএ