চলছিল প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে আচমকাই দেখা যায় এক দৃশ্য। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেশটির নারী ক্রীড়ামন্ত্রী অ্যামিলিয়া অউদা ক্যাসতেরার সর্বসমক্ষে জড়িয়ে ধরে ঘনিষ্ঠ চুম্বনের দৃশ্য ক্যামেরাবন্দি হতেই তা ভাইরাল হয়ে যায়। ৪৬ বছর বয়সী ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অউদা ক্যাসতেরার সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর এই চুম্বন দৃশ্য নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমের নেটিজেনদের অনেকেই এটিকে ‘অস্বস্তিকর’ বলে মন্তব্য করছেন।

চুম্বনের ক্ষেত্রে ফ্রেঞ্চ কিসের বিষয়ে নানা দিক বহু আলোচনায় উঠে এসেছে। সেই ফ্রেঞ্চ অর্থাৎ ফরাসীদের দেশ ফ্রান্সে এবার প্রেসিডেন্ট ও নারী ক্রীড়ামন্ত্রীর চুম্বনের দৃশ্য রাজনৈতিক অঙ্গন থেকে সামাজিক আলোচনা, সর্বত্রই ঘুরপাক খাচ্ছে। যে ছবি ভাইরাল হয়েছে, তাতে দেখা যাচ্ছে, ম্যাক্রোঁর গালে চুম্বরত রয়েছেন ক্রীড়ামন্ত্রী অউদা। তারা একে অপরকে জড়িয়েও রয়েছেন।

২০২৪ প্যারিস অলিম্পিক নিয়ে যখন ফ্রান্সে কার্যত উৎসবের আবহ, তখন ঝড় তুলছে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও ক্রীড়ামন্ত্রী অ্যামিলিয়া অউদা ক্যাসতেরার এই দৃশ্য। ছবিতে দেখা যায়, ম্যাক্রোঁ অ্যামিলিয়ার এই চুম্বনরত অবস্থার সময়ে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাবরিয়েল অ্যাটাল অন্যদিকে তাকিয়ে রয়েছেন।

বর্তমানে রাজনীতিবিদ হলেও ফ্রান্সের ৪৬ বছর বয়সী ক্রীড়ামন্ত্রী অ্যামিলিয়া অউদা ছিলেন একজন টেনিস খেলোয়াড়। ১৯৯৩ সালের ইউএস ওপেন, ১৯৯৪ সালের ফ্রেঞ্চ ওপেন, ১৯৯৪ সালের উইম্বলডনে খেলেছেন তিনি। রাজনৈতিক আঙিনা ছাড়াও তার ব্যবসায়ী হিসাবেও রয়েছে পরিচিতি। ৪৬ বছরের অউদা রেনেসাঁ পার্টির সদস্য। তিন সন্তানের মা অউদার স্বামী ফ্রেডেরিক অউদা বর্তমানে ফ্রান্সের একজন বড় ব্যবসায়ী। আগে তিনি ছিলেন ব্যাংকার। অ্যামিলিয়া ও ফ্রেডেরিক দুজনের জন্মই প্যারিসে।

এদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ব্যক্তিগত জীবন নানান সময়েই খবরের শিরোনাম হয়েছে। ইমানুয়েলের স্ত্রী ব্রিজিট তার থেকে ২৪ বছরের বড়। এককালে শিক্ষকতা করতেন ব্রিজিট। তার তিন সন্তান রয়েছে। দীর্ঘ সম্পর্কের পর তাদের বিয়ে হয়। এক সাক্ষাৎকারে ব্রিজিট জানিয়েছিলেন, ফ্রান্সের এক ক্যাথোলিক স্কুলে ইমানুয়েল ম্যাক্রোঁ যখন ১৫ বছর বয়সী ছাত্র ছিলেন তখন তিনি ৩৯ বছর বয়সী শিক্ষিকা। সেই সময়ই তাদের প্রথম দেখা বলে তিনি জানান।

ফ্রান্সের প্রেসিডেন্ট ও ক্রীড়ামন্ত্রীর এই চুম্বনের ছবি ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া। ফরাসী ম্যাগাজিন ম্যাডাম ফিগারো বলছে, এই চুম্বন ‘আজব’। বহু নেটিজেন বলছেন, চুম্বন ‘অস্বস্তিকর’। অনেকে বলছেন, ‘‘গ্যাব্রিয়েল আটাল, অন্যদিকে দেখার ভান করছেন! তিনি বুঝতে পারছেন না কোথায় দাঁড়াবেন।’’

সূত্র: হিন্দুস্তান টাইমস। 

এসএস