ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছে সংগঠনটি। এক বিবৃতিতে হামাস জানায়, ইরানের রাজধানী তেহরানে তার বাসস্থানে ‘ইহুদিবাদী গুপ্ত হামলায়’ প্রাণ হারিয়েছেন তিনি।

এদিকে ইসমাইল হানিয়াকে হত্যার নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। একইসঙ্গে ফিলিস্তিনিদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। বুধবার (৩১ জুলাই) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, ইসমাইল হানিয়াকে হত্যার নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। একইসঙ্গে তিনি এই হত্যাকাণ্ডকে কাপুরুষোচিত কাজ এবং উত্তেজনার বিপজ্জনক অগ্রগতি বলে বর্ণনা করেছেন বলে ওয়াফা নিউজ এজেন্সি রিপোর্ট করেছে।

ওয়াফা জানিয়েছে, আব্বাস ফিলিস্তিনিদেরকে ‘ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ঐক্যবদ্ধ, ধৈর্যশীল ও অবিচল থাকার’ আহ্বান জানিয়েছেন।

এর আগে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে ইরানের রাজধানী তেহরানে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম। দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)-এর একটি বিবৃতি উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, তারা যে ভবনে অবস্থান করছিলেন তাতে হামলা চালানো হলে হানিয়া এবং তার একজন দেহরক্ষী নিহত হয়েছেন।

আইআরজিসির বিবৃতিতে আরও বলা হয়েছে, মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে হানিয়া তেহরানে গিয়েছিলেন।

এদিকে এক বিবৃতিতে হানিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছে হামাস। বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস আমাদের মহান ফিলিস্তিনি জনগণ, আরব ও ইসলামী জাতি এবং বিশ্বের সমস্ত মুক্ত মানুষের কাছে শোক প্রকাশ করেছে: ভাই, নেতা, শহীদ, মুজাহিদ ইসমাইল হানিয়া তেহরানে নিজের আবাস্থলে বিশ্বাসঘাতক ইহুদিবাদী অভিযানে নিহত হয়েছেন।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, মঙ্গলবার ইরানের নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ইসমাইল হানিয়া।

ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) জানিয়েছে, ‘আজ (বুধবার) ভোরে, তেহরানে ইসমাইল হানিয়ার বাসভবনে হামলা চালানো হয়, যার ফলে তিনি এবং তার একজন দেহরক্ষী শহীদ হন। হামলার কারণটি তদন্তাধীন এবং শিগগিরই ঘোষণা করা হবে।’

হামাসের সিনিয়র মুখপাত্র সামি আবু জুহরি হামাস নেতা ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডকে ‘উত্তেজনার গুরুতর বৃদ্ধি’ বলে উল্লেখ করেছেন বলে রয়টার্স নিউজ এজেন্সি রিপোর্ট করেছে।

জুহরি আরও বলেছেন, হামাস ‘জেরুজালেমকে মুক্ত করার জন্য প্রকাশ্য যুদ্ধ চালাবে’ এবং এজন্য তারা ‘বিভিন্ন মূল্য দিতে প্রস্তুত’।

হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের রাজধানী তেহরানে তার বাসভবনে ‘বিশ্বাসঘাতক ইহুদিবাদী অভিযানে’ হানিয়া নিহত হয়েছেন। ইসরায়েলি সরকার এখনও অবশ্য এই হামলার বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি।

অন্যদিকে হামাস-চালিত আল-আকসা টিভি হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা মুসা আবু মারজুককে উদ্ধৃত করে বলেছে, ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ড ‘কাপুরুষোচিত কাজ, যার জন্য শাস্তি পেতে হবে’।

টিএম