লেবাননের রাজধানী বৈরুতে বিমান হামলায় বিশ্বের বৃহত্তম ইসলামপন্থি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার ও সামরিক ইউনিটের প্রধান ফুয়াদ শোকর নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েল। মঙ্গলবার রাতে পরিচালিত হয়েছে এই হামলা।

হিজবুল্লাহ অবশ্য এখনও এ ইস্যুতে এখন পর্যন্ত কোনো বক্তব্য-বিবৃতি দেয়নি। লেবাননের নিরাপত্তা বাহিনীর দু’টি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ফুয়াদ শোকর নিহত হননি, তবে গুরুতর আহত হয়েছেন। হামলার সময় বৈরুতের হারেত হেরিক এলাকায় হিজবুল্লাহর সর্বোচ্চ ফোরাম শুরা কাউন্সিল কার্যালয়ের আশেপাশে ছিলেন শোকর।

আলোচিত এই হিজবুল্লাহ কমান্ডার সম্পর্কে বুধবার বুধবার এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, ৬০ বছর পেরোনো ফুয়াদ শোকর ছিলেন শিয়াপন্থি গোষ্ঠী হিজবুল্লাহর সর্বজ্যেষ্ঠ সামরিক কমান্ডার এবং গোষ্ঠীটির সর্বোচ্চ নেতা সাঈদ হাসান নাসরুল্লাহর পরিকল্পনা ও যুদ্ধকালীন অপারেশন বিষয়ক উপদেষ্টা ছিলেন।

১৯৮২ সালে লেবাননে ইসলায়েলি বাহিনী অভিযান চালানোর পর দেশটির শিয়াপন্থি মুসলিমদের একাংশ প্রতিষ্ঠা করেন সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ। প্রতিষ্ঠালগ্ন থেকেই এই গোষ্ঠীটি ইরানে ক্ষমতাসীন ইসলামপন্থি শাসকদের অনুসারী। সেসময় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ছিলেন ইমাদ মুঘনিয়েহ। ২০০৮ সালে সিরিয়ার রাজধানী দামেস্কে গুপ্তহত্যার শিকার হন তিনি।

ফুয়াদ শোকর হিজবুল্লাহর প্রতিষ্ঠাকালীন সদস্য। ১৯৮২ সালে ইসরায়েলের অভিযানের সময় লেবাননের যেসব যোদ্ধা প্রতিরোধ করে তুলেছিলেন, তাদের মধ্যে শোকর ছিলেন অগ্রসারিতে। এ সময় তার উল্লেখযোগ্য দুই সহযোদ্ধা ছিলেন ইমাদ মুঘনিয়ে এবং মুস্তফা বদরুদ্দিন। মোস্তফা ২০১৬ সালে সিরিয়ায় নিহত হন।  

১৯৮৩ সালে বৈরুতে মার্কিন মেরিন সেনাঘাঁটিতে যে বোমাহামলা হয়েছিল তার নেতৃত্বে ছিলেন শোকর। সেই হামলায় নিহত হয়েছিলেন ২৪১ জন মার্কিন সেনা। হিজবুল্লাহর একাধিক সূত্র জানিয়েছে, ১৯৮২ সালে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময়ও যুদ্ধ করেছেন তিনি।

শনিবার ইসরায়েলের গোলান হাইটস অঞ্চলের একটি গ্রামে রকেট হামলা চালায় হিজবুল্লাহ। হামলায় দ্রুজ ধর্মাবলম্বী অধ্যুষিত সেই গ্রামটির ১২ জন শিশু ও কিশোর-কিশোরী নিহত হয়। বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, এই হামলারও মূল পরিকল্পনাকারী ছিলেন শোকর।

ফুয়াদ শোকরের আরেক নাম আলহাজ মোহসিন। ২০০৮ সালে ইমাদ মুঘনিয়েহর মৃত্যুর পর গোষ্ঠীর ভেতর গুরুত্ব বাড়তে থাকে শোকরের। হিজবুল্লাহর ‘মিলিটারি মাস্টারমাইন্ড’ নামে পরিচিত এই কমান্ডার যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত। ২০১৭ সালে তার মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করে ওয়াশিংটন।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ