বিক্ষোভ করছেন এক নারী।

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে বিক্ষোভে নেমেছেন সাধারণ মানুষ ও বিরোধী দলের কর্মী সমর্থকরা। তারা দাবি করেছেন, বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অবৈধভাবে নিজেকে জয়ী ঘোষণা করেছেন।

গত রোববার (২৮ জুলাই) দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এরপর সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে মাদুরোকে জয়ী ঘোষণা করে সরকার নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন।

মাদুরোর সঙ্গে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এডমুন্ডো গঞ্জালেজ উরুতিয়া এবং তার সহযোগী রক্ষণশীল অধিকারকর্মী মারিয়া কোরিনো মাচাদো।

সোমবার এ দুজন দাবি করেন ভোট কেন্দ্র থেকে তাদের কাছে ৭৩ দশমিক ২ শতাংশ ফলাফলের তথ্য রয়েছে। এগুলোর মাধ্যমে তারা দেখাতে পারবেন নির্বাচনে তাদেরই জয় হয়েছে।

গত ১১ বছর ধরে ক্ষমতায় রয়েছেন নিকোলাস মাদুরো। তার আমলে ভেনেজুয়েলায় ব্যাপক মানবিক ও অর্থনৈতিক বিপর্যয় দেখা গেছে। ফলে নিজেদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে অনেক মানুষ বিদেশে পালিয়ে গেছেন।

দেশটির সাবেক প্রেসিডেন্ট হুগো সাভেজের মৃত্যুর পর ২০১৩ সালে প্রেসিডেন্ট হন নিকোলাস মাদুরো। কিন্তু ক্ষমতায় এসেই ভেনেজুয়েলাকে একটি দমনমূলক এবং অগণতান্ত্রিক রাষ্ট্রের দিকে নিয়ে যান তিনি।

মাদুরোর প্রতিদ্বন্দ্বী গঞ্জালেজ জানিয়েছেন, তাদের কাছে প্রমাণ রয়েছে তিনি ৬২ লাখ ভোট পেয়েছেন। অপরদিকে মাদুরো পেয়েছেন মাত্র ২৭ লাখ ভোট। কিন্তু নির্বাচন শেষে ভোটের ফলাফলকে পরিবর্তন করে ফেলা হয়েছে।

এমন পরিস্থিতিতে মাদুরোর বিরুদ্ধে রাস্তায় নেমেছেন হাজার হাজার মানুষ। গতকাল সোমবার দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়। যা আজ মঙ্গলবারও অব্যাহত ছিল।

প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ ভেনেজুয়েলার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো। তেলের উপর নির্ভরশীল ভেনেজুয়েলার উপর নিষেধাজ্ঞা দেওয়ায় দেশটির অর্থনীতি অনেক আগেই ভেঙে পড়েছে। এ কারণে দীর্ঘদিন ধরে সাধারণ মানুষ পরিবর্তন চেয়ে আসছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমটিআই