রাশিয়ায় ট্রেন ও ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। সংঘর্ষের পর ট্রেনটির বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয় এবং এতেই অনেকে আঘাত পান।

দুর্ঘটনাকবলিত ট্রেনটি ৮০০ যাত্রী বহন করছিল। মঙ্গলবার (৩০ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ৮০০ যাত্রী বহনকারী একটি ট্রেন সোমবার দক্ষিণ রাশিয়ার একটি লেভেল ক্রসিংয়ে একটি ট্রাককে ধাক্কা দেয়। এতে অন্তত আটটি বগি ট্র্যাক থেকে সরে যায় এবং ৫২ জন আহত হন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

ভলগোগ্রাদ অঞ্চলের কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘর্ষের পরে ২১ জন লোক হাসপাতালে রয়ে গেছেন। দুর্ঘটনাকবলিত ট্রেনটি রাশিয়ার কাজান থেকে কৃষ্ণসাগরের তীরবর্তী অ্যাডলার দিকে যাচ্ছিল।

দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে আহতের সংখ্যা প্রায় ১৪০ বলে জানানো হয়েছিল।

রয়টার্স বলছে, ট্রাকটির চালক ট্র্যাফিক নিয়ম ভঙ্গ করেন এবং অ্যালার্ম সত্ত্বেও লেভেল ক্রসিংয়ে প্রবেশ করেছিল। অবশ্য ট্রেনের চালক কামাজ ট্রাকটিকে দেখে ব্রেক চেপে ধরেছিলেন বলে রাশিয়ান রেলওয়ে জানিয়েছে।

মস্কো থেকে প্রায় ১২০০ কিলোমিটার (৭৫০ মাইল) দক্ষিণে কোটেলনিকোভো স্টেশনের কাছে প্রায় ৬৫ কিমি (৪০ মাইল) বেগে ট্রাকটিকে আঘাত করে ট্রেনটি। ট্রেনের আঘাতে কামাজের চালক প্রায় ১৫ মিটার (৫০ ফুট) দূরে ছিটকে পড়েন। তার অবস্থা গুরুতর বলে ম্যাশ টেলিগ্রাম চ্যানেল জানিয়েছে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাসের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, দুর্ঘটনার পর ট্রেনের বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয়েছে, তার মধ্যে কয়েকটি আবার দুমড়ে-মুচড়ে গেছে।

রাশিয়ান রেলওয়ে বলেছে, দুর্ঘটনার পর ৩০০ জনেরও বেশি যাত্রী একটি ট্রেনে তাদের যাত্রা পুনরায় শুরু করেছে এবং বাকিদের নেওয়ার জন্য অন্য একটি ট্রেন ভলগোগ্রাদ অঞ্চলে পৌঁছেছে।

টিএম