২০২২ সালেই বিশ্বের অধিকাংশ দেশ থেকে বিদায় নিয়েছে করোনা, কিন্তু উন্নত বিশ্বের একটি দেশে এখনও শ্বাসতন্ত্রের এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে মানুষ এবং সেই মৃত্যুর হারও বেশ উচ্চ। দেশটির নাম অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার থিংকট্যাঙ্ক সংস্থা অস্ট্রেলিয়ান অ্যাকচুয়ারিস ইনস্টিটিউট এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালে অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৪০০ জন। গত বছর অস্ট্রেলিয়ায় যত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে, শতকরা হিসেবে তার ৫ শতাংশের মৃত্যুর কারণ কোভিড।

এই মৃতদের মধ্যে প্রায় ৪ হাজার ৬০০ জন মারা গেছেন সরাসরি করোনায় আক্রান্ত হয়ে। আর বাকিদের মৃত্যু হয়েছে করোনা থেকে সেরে ওঠার পর (পোস্ট কোভিড) বিভিন্ন শারীরিক জটিলতার কারণে।

বিশেষজ্ঞরা বলেছেন, ২০২০ সালে করোনা মহামারি শুরুর সময় অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত-মৃত্যুর রেয হার দেখা যেতো, বর্তমানে আক্রান্ত-মৃত্যুর হার তার চেয়ে বেশি। তারা আরও বলেছেন, বর্তমানে যেসব অসুখ ও শারীরিক জটিলতার কারণে অস্ট্রেলিয়ায় লোকজন মারা যাচ্ছেন, সেসবের মধ্যে নবম স্থানে রয়েছে করোনা।

বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, মূলত ৭০ থেকে ৭৫ বছর এবং তার বেশি বয়সীদের মধ্যে মৃত্যুর হার বেশি। সরাসরি করোনা ব্যাতীত আর যেসব শারীরিক জটিলতায় তাদের ‍মৃত্যু হচ্ছে, সেগুলো হলো— হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিস।

অ্যাকচুয়ারি ইনস্টিটিউটের মুখপাত্র ক্যারেন কাটার জানান, করোনায় উচ্চমৃত্যুর হার থাকলেও ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে এই রোগে মৃত্যুর হার ছিল অপেক্ষাকৃত কম।

এএফপিকে ক্যারেন বলেন, “শিগগিরই করোনার প্রকোপ থেকে অস্ট্রেলিয়ার মুক্তির সম্ভাবনা কম। আরও কয়েক বছর এই রোগে আক্রান্ত-মৃত্যুর ঘটনা আমাদের দেখতে হবে। তবে আশার কথা হচ্ছে, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে করোনায় আক্রান্ত-মৃত্যুর সংখ্যা কম। চলতি বছরও এই ধারা অব্যাহত থাকবে বলে আমরা প্রত্যাশা করছি।”

সূত্র : এএফপি, এনডিটিভি ওয়ার্ল্ড

এসএমডব্লিউ