ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে একদিন আগের রকেট হামলায় ১২ শিশু ও কিশোর-কিশোরীর মৃত্যুর পর লেবাননের সাথে ইসরায়েলের সর্বাত্মক যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে। লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরায়েলের চরম উত্তেজনা তৈরি হয়েছে। এর ফলে দেশ দুটির মাঝে নতুন করে যুদ্ধের আশঙ্কায় সোমবার বৈরুত বিমানবন্দরে বিমানের উড্ডয়ন ও অবতরণ বাতিল অথবা স্থগিতের হিড়িক শুরু হয়েছে।

লুফথানসা গ্রুপের সুইস ও ইউরোউইংস মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনায় আগামী ৫ আগস্ট পর্যন্ত বৈরুত বিমানবন্দরে তাদের বিমান চলাচল স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বলে গ্রুপের একজন মুখপাত্র জানিয়েছেন।

লেবাননের মিডল ইস্ট এয়ারলাইন্সও (এমইএ) বলেছে, তাদের বিমানের সময়সূচিতে যে বিঘ্ন ঘটেছে তা বীমা ঝুঁকির সাথে সম্পর্কিত। গত শনিবার গোলান মালভূমিতে রকেট হামলার পর ওই অঞ্চলে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। ইসরায়েলের সাথে ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ পূর্ণ মাত্রার যুদ্ধে জড়াতে পারে বলে শঙ্কা দেখা দিয়েছে।

রোববার ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা সরকারকে গোলান মালভূমিতে হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানানোর অনুমোদন দিয়েছে। তবে হিজবুল্লাহ গোলান মালভূমিতে হামলার দায় অস্বীকার করেছে।

বৈরুত বিমানবন্দরের ফ্লাইট তথ্য বোর্ড এবং ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডারটোয়েন্টিফোরের তথ্য বলছে, টার্কিশ এয়ারলাইন্স রোববার রাতে তাদের দুটি ফ্লাইট বাতিল করেছে।

ফ্লাইটরাডারটোয়েন্টিফোরের তথ্য অনুযায়ী, তুরস্ক ভিত্তিক বাজেট ক্যারিয়ার সানএক্সপ্রেস, টার্কিশ এয়ারলাইন্সের সহযোগী সংস্থা এজেট, গ্রিক বিমান সংস্থা এজিয়ান এয়ারলাইন্স, ইথিওপিয়ান এয়ার এবং এমইএ সোমবার বৈরুতে অবতরণের জন্য তাদের নির্ধারিত সব ফ্লাইট বাতিল করেছে। তবে এসব এয়ারলাইন্স সংস্থা তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বৈরুত-রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর লেবাননের একমাত্র বিমানবন্দর। দেশটির গৃহযুদ্ধ ও ২০০৬ সালে হিজবুল্লাহ এবং ইসরায়েলের সর্বশেষ যুদ্ধসহ ইসরায়েলের সাথে অতীতের যুদ্ধেও এই বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

রোববার মিডল ইস্ট এয়ারলাইন্স বলেছে, তারা রাতে বৈরুতে অবতরণ করা কিছু ফ্লাইটের উড্ডয়ন পিছিয়ে দিয়েছে। লেবানন ও অন্যান্য গন্তব্যে বিমানের জন্য বীমা ঝুঁকি সংশ্লিষ্ট প্রযুক্তিগত সংকট দেখিয়ে সোমবার ফ্লাইট অবতরণে অতিরিক্ত বিলম্বের ঘোষণা দিয়েছে লেবাননের এই বিমান সংস্থা।

গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলি সামরিক বাহিনীর মাঝে প্রতিনিয়ত আন্তঃসীমান্ত গুলি বিনিময়ের ঘটনা ঘটছে। এছাড়া গত এপ্রিলে ইসরায়েল ও ইরানের মাঝে পাল্টাপাল্টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এই সংঘাত পুরো অঞ্চলজুড়ে বিমান ও জাহাজ চলাচলে ব্যাঘাত ঘটিয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস