কোটা সংস্কার আন্দোলন নিয়ে মন্তব্যের জেরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্কে উষ্ণতা চলছে। এর মধ্যেই নতুন করে আলোচনায় তিস্তা নদীর পানি বণ্টন ইস্যু। গত শুক্রবার বিধানসভায় এ নিয়ে ফের সরব হয়েছেন মমতা। 

দিল্লি থেকে ফিরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছেন ওপার বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশকে পানি দেওয়া নিয়ে আপত্তি নেই। কিন্তু এই পানি যখন পশ্চিমবঙ্গের ওপর দিয়ে যায়, তখন বাংলার সঙ্গে আলোচনা করা উচিত ছিল। 

মমতা ব্যানার্জি বলেন, আমাদের কাউকে জিজ্ঞাসা না করেই তিস্তার পানি দিয়ে দেওয়া হলো। এর ফলে গরমকালে খাবার পানি পর্যন্ত পাবে না উত্তরবঙ্গের মানুষ।

এদিকে বিধানসভায় ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন তৈরির বিষয়েও দাবি জানিয়েছেন মমতা। বর্ষায় উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্স এলাকাকে বন্যা পরিস্থিতির হাত থেকে রক্ষা করতে বিশেষ এই প্রস্তাব নিয়ে কথা বলেন তিনি।

লিখিত ও মৌখিক দাবিতে মমতা ব্যানার্জি বলেন, ভুটান থেকে অতিবৃষ্টিতে যে পানি নেমে আসে তাতে উত্তরবঙ্গের অনেকটা অংশ প্লাবিত হয়। তাই ইন্দো-ভুটান রিভার কমিশন করা দরকার। 

অপরদিকে এই প্রস্তাব নিয়ে বিধানসভার আলোচনায় রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া বলেন, যদি ইন্দো-বাংলাদেশ যৌথ নদী কমিশন, ইন্দো-নেপাল যৌথ নদী কমিশন থাকতে পারে, তা হলে ভুটানের সঙ্গে কেন যৌথ নদী কমিশন থাকবে না। ভুটানের অনেক নদী উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। প্রতি বছর প্রবল বৃষ্টির কারণে ওই নদীগুলোর পানিতে বন্যা হয়। তাই ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন অবিলম্বে তৈরি করা হোক। 

এমএসএ