ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১১ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অন্তত ১৯ জন। ভয়াবহ এই হামলার জন্য লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল।

যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে হিজবুল্লাহ। রোববার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমির মাজদাল শামস শহরে একটি ফুটবল মাঠে রকেট হামলায় অন্তত ১১ জন নিহত ও আরও ১৯ জন আহত হয়েছেন বলে ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে।

ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, নিহতদের মধ্যে শিশুও রয়েছে এবং শনিবারের এই হামলার জন্য তারা লেবাননের গোষ্ঠী হিজবুল্লাহকে অভিযুক্ত করছে। তবে লেবাননে শক্তিশালী এই সশস্ত্র দলটি এই হামলার ঘটনায় কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে।

ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘আমাদের কাছে থাকা তথ্য পরিষ্কার। নিরীহ শিশুদের হত্যার জন্য হিজবুল্লাহ দায়ী। আমরা হিজবুল্লাহকে জবাব দেওয়ার জন্য প্রস্তুত হব... আমরা জবাব দেব।’

এদিকে শনিবারের এই হামলার দায় দ্রুতই অস্বীকার করেছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি একটি বিবৃতিতে বলেছে, ‘মাজদাল শামসকে লক্ষ্যবস্তু করার বিষয়ে নির্দিষ্ট কিছু শত্রু মিডিয়া এবং বিভিন্ন মিডিয়া প্ল্যাটফর্মের রিপোর্ট করা অভিযোগকে তারা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছে।’

নিজেদের সামরিক শাখাকে উল্লেখ করে হিজবুল্লাহ বলেছে, ‘এই ঘটনার সাথে ইসলামিক রেজিস্ট্যান্সের কোনও সম্পর্ক নেই।’

টানা ৯ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। আর এই আগ্রাসনের শুরু থেকেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা চলছে। মূলত গাজায় যুদ্ধের জেরে লেবাননের দক্ষিণ সীমান্ত জুড়ে ইসরায়েলি সেনাবাহিনীর সাথে গুলি বিনিময় করছে হিজবুল্লাহ।

সশস্ত্র গোষ্ঠীটি বলেছে, তারা তার মিত্র হামাসকে সমর্থন করতে এবং লেবাননে আক্রমণ চালানো থেকে ইসরায়েলকে নিবৃত্ত করতে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে। আন্তঃসীমান্ত এই আক্রমণ বৃহত্তর আঞ্চলিক সংঘর্ষের আশঙ্কা তৈরি করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, তিনি যুক্তরাষ্ট্রে তার সফর থেকে তাড়াতাড়ি ইসরায়েলে ফিরবেন। যুক্তরাষ্ট্রে সফরের সময় সেখানে তিনি বেশ কয়েকজন সিনিয়র মার্কিন কর্মকর্তার সাথে দেখা করেছেন।

নেতানিয়াহুর কার্যালয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছে, ‘মাজদাল শামসের বিপর্যয়ের কথা জানার সাথে সাথেই প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার ইসরায়েলে ফিরে যাওয়া যত দ্রুত সম্ভব এগিয়ে নিয়ে আসার নির্দেশ দিয়েছেন।’

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র শনিবারের এই রকেট হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ‘ইসরায়েলের নিরাপত্তার প্রতি আমাদের সমর্থন লোহার আবরণের মতো দৃঢ় এবং হিজবুল্লাহসহ ইরান-সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধেও আমাদের অবস্থান কঠোর।’

অন্যদিকে এক বিবৃতিতে লেবাননের সরকার ‘সকল ফ্রন্টে অবিলম্বে শত্রুতা বন্ধ করার’ আহ্বান জানিয়েছে এবং বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা করেছে।

টিএম