নিজেদের নামে না থাকায় ছোটবেলায় বাধ্য হয়ে বাড়িছাড়া হয়েছিলেন। সেই সময় মনে মনে ভেবেছিলেন যদি কখনো সুযোগ হয় তাহলে সব ভাইবোনকে বাড়ি কিনে দেবেন।

পরবর্তীতে প্রবাসে গিয়ে সেখানে প্রতিষ্ঠিত হওয়ার পর নিজের ১১ ভাইবোনকেই বাড়ি কিনে দিয়েছেন ফিলিপাইনের নাগরিক মারল্যান ফ্লোরেস ক্যাস্ট্রো।

১৯৯০ সালের দিকে নিজ বাড়ি থেকে উচ্ছেদ করা হয় তার পরিবারকে। কারণ তাদের বাড়িটি নির্মাণ করা হয়েছিল একটি ব্যক্তিগত জায়গায়। পরবর্তীতে জায়গার মালিক চলে আসলে তাদের বাড়িটি ছেড়ে দিতে হয়।

মারল্যান ফ্লোসের ক্যাস্ট্রো ২০০৫ সালে আরব আমিরাতে আসেন। সেখানে ছোট কাজ করার পর ২০১৪ সালের দিকে ‘প্রবাসীদের পণ্য’ পাঠানোর ব্যবসা শুরু করেন। এই খাতে দীর্ঘ ৯ বছর কাজ করে অভিজ্ঞতা অর্জন করেন তিনি। এরপর সেটিকে কাজে লাগিয়ে নিজের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসকে এই প্রবাসী বলেছেন, “গৃহহীন হওয়ার যে কষ্ট সে ব্যাপারে আমাদের ধারণা আছে। এ কারণে আমি সিদ্ধান্ত নেই আমি নিশ্চিত করব আমার ১১ ভাইবোনের সবার বাড়ি এবং অন্যান্য জিনিসপত্র থাকবে।”

এই প্রবাসী জানিয়েছেন, তিনি আর্থিকভাবে অস্বচ্ছল একটি পরিবার থেকে উঠে এসেছেন। ভাইবোন বেশি থাকায় সবাইকে লেখাপড়া করাতেও তার বাবা মাকে হিমশিম খেতে হয়েছে। তবে বৃত্তি ও অন্যান্য সহায়তার মাধ্যমে বিজনেস ও ফিন্যান্সের উপর ডিগ্রি অর্জন করেছেন তিনি।

নিজের ভাইবোনের জন্য নিজ দেশ ফিলিপাইনেই বাড়ি কিনেছেন তিনি।

সূত্র: খালিজ টাইমস

এমটিআই