সিআইএ প্রধান বার্নস

গাজায় যুদ্ধবিরতি সংলাপে এবার সরাসরি যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস। ইতালির রাজধানী রোমে আগামীকাল রোববার শুরু হবে এই সংলাপ।

শুক্রবার সিআইএ’র সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস জানিয়েছে, মূলত গাজায় যুদ্ধবিরতি এবং হামাসের কব্জায় থাকা জিম্মিদের মুক্তি এই সংলাপের প্রধান ইস্যু। রোববার রোমে যে সংলাপ শুরু হচ্ছে, সেখানে সিআইএ প্রধানের পাশাপাশি উপস্থিত থাকবেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি এবং মিসর ও ইসরায়েলের গোয়েন্দা সংস্থার প্রধানরা। তবে হামাসের কোনো প্রতিনিধি সেই সংলাপে থাকবেন না।

এ প্রসঙ্গে আর বিস্তারিত কিছু জানায়নি সিআইএ সূত্র।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসর— তিন দেশ মধ্যস্থতার ভূমিকায় রয়েছে। এই তিন দেশের প্রচেষ্টায় গত বছর নভেম্বরের শেষ দিকে এক সপ্তাহের অস্থায়ী বিরতিতে সম্মত হয়েছিল হামাস ও ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সে সময় নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্য থেকে ১০৭ জনকে মুক্তি দিয়েছিল হামাস এবং তার পরিবর্তে বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে থেকে ১৫০ জনকে মুক্তি দিয়েছিল ইসরায়েল; কিন্তু তারপর থেকে এখন পর্যন্ত আর কোনো যুদ্ধবিরতির ঘোষণা হয়নি গাজায়।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামাস যোদ্ধাদের হামলায় নিহত হয়েছিলেন প্রায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। সেই সঙ্গে ২৫০ জনকে জিম্মি হিসেবে ধরে নিয়ে গিয়েছিল হামাস যোদ্ধারা।

অতর্কিত এই হামলার জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), যা এখনও চলছে। গত ৯ মাস ধরে চলমান এই অভিযানে গাজায় নিহত হয়েছেন ৪০ হাজারেরও বেশি ফিলিস্তিনি এবং কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ