ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি কারা হেফাজতে থাকা অবস্থা মৃত্যু হয়েছে গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাসের নেতা মুস্তফা মুহম্মদ আবু আরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

পশ্চিম তীরে ক্ষমতাসীন প্যালেস্টাইন অথরিটি বা পিএ জোট সরকারের অধীন কারাবন্দি বিষয়ক দপ্তর এবং ফিলিস্তিনি কারাবন্দিদের সহায়তা প্রদানকারী এনজিও প্যালেস্টাইনিয়ান প্রিজনার্স ক্লাব শুক্রবার এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, কারা হেফাজতে থাকা অবস্থায় বৃহস্পতিবার হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আবু আরা। এই অবস্থায় কারাগার থেকে হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় তার।

৬৩ বছর বয়সী আবু আরা বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামাস যোদ্ধাদের ভয়াবহ হামলার পর তাকে গ্রেপ্তার করে ইসরায়েলি বাহিনী।

আবু আরার মৃত্যু শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে হামাস। সেখানে বলা হয়েছে, “মুস্তফা মুহম্মদ আবু আরার মৃত্যুর জন্য দখলদার (ইসরায়েলি) বাহিনী দায়ী। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, কারাগারে বন্দি থাকা অবস্থায় অনাহার ও ইসরায়েলি বাহিনীর নির্যাতনের শিকার হয়েছেন আবু আরা।

আবু আরার মৃত্যু সম্পর্কে আরও তথ্য জানতে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল এএফপি, কিন্তু কেউ মন্তব্য করতে রাজি হননি।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ