ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জসওয়াল।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে গত কয়েকদিন ধরে বেশ উত্তপ্ত হয়ে উঠেছে বাংলাদেশ। দেশে চলছে অনির্দিষ্টকালের কারফিউ। এরমধ্যেই ভারত জানিয়েছে, বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে বলে প্রত্যাশা তাদের।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জসওয়াল।

এছাড়া তিনি সাংবাদিকদের জানান গত কয়েকদিনে বাংলাদেশ থেকে ভারতে ফিরে গেছে ৬ হাজার ৭০০ শিক্ষার্থী। নিরাপদে যেন ভারতীয় শিক্ষার্থীরা নিজ দেশে ফিরে যেতে পারেন সেজন্য সর্বাত্মক সহযোগিতা করেছে বাংলাদেশ।

বাংলাদেশে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসার আশা ব্যক্ত করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, “আমরা মনে করি বাংলাদেশের কাছের প্রতিবেশী হিসেবে, যাদের সঙ্গে আমাদের খুবই উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমাদের প্রত্যাশা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।”

এছাড়া বাংলাদেশের উদ্ভুত পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বক্তব্য নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে বলেও জানিয়েছেন এই কূটনীতিক।

তিনি বলেছেন, “আমি নিশ্চিত করতে পারি আমরা বাংলাদেশের কাছ থেকে একটি কূটনেতিক নোট পেয়েছি। এতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করা হয়েছে।”

এই কর্মকর্তা জানিয়েছেন, ভারতের সংবিধানেই বলা আছে পররাষ্ট্রবিষয়ক বিষয়গুলো নিয়ে শুধুমাত্র কেন্দ্রীয় সরকার কথা বলতে পারবে। এ ব্যাপারে রাজ্য সরকারের কোনো কিছু বলার অধিকার নেই।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমটিআই