ময়লা পরিষ্কার করছেন সেনারা -পুরোনো ছবি।

উত্তর কোরিয়া থেকে বেলুনে করে পাঠানো ময়লা পড়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরে। দক্ষিণের বার্তাসংস্থা ইয়ুনহাপ এই তথ্য জানিয়েছে।

দেশটির অন্যান্য সংবাদমাধ্যম জানিয়েছে, বেলুনে কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। তবে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, প্রেসিডেন্টের দপ্তরে ময়লা পড়ার পর ‘ক্যামিকেল রেসপন্স টিম’-কে মোতায়েন করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর একটি ‘নো ফ্লাই’ জোন। অর্থাৎ সেখানে বিমানসহ যে কোনো কিছু উড়ে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া প্রেসিডেন্টের দপ্তরের নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন রয়েছে অসংখ্য সেনা। সবকিছু ভেদ করে নিরাপত্তার চাদরে আচ্ছাদিত এই প্রেসিডেন্ট দপ্তরে এসেই পড়েছে ময়লাভর্তি বেলুন।

চলতি বছরের মে মাস থেকে দক্ষিণ কোরিয়ায় ময়লা বোঝাই বেলুন পাঠানো শুরু করে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দপ্তর থেকে জানানো হয়েছে ‘ক্যামিকেল, বায়োলজিক্যাল ও রেডিওলজিক্যাল (ওয়ারফেয়ার)’ দল নিরাপদভাবে ময়লাভর্তি বেলুনটি উদ্ধার করেছে।

প্রেসিডেন্ট দপ্তর আরও জানিয়েছে, তদন্তের পর জানা গেছে এতে ঝুঁকিপূর্ণ কোনো বস্তু ছিল না।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এর আগে জানিয়েছিল, গত বুধবার থেকে উত্তর কোরিয়ার পাঠানো ময়লান বেলুন রাজধানী সিউলের আকাশে উড়ছিল।

দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় প্রায়ই বিভিন্ন ধরনের লিফলেট পাঠানো হয়। এই কাজে ব্যবহার করা হয় বেলুন। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া হুমকি দেয় দক্ষিণ থেকে লিফলেট পাঠানোর কারণে তাদের রাস্তাঘাটগুলো ময়লা হয়ে যাচ্ছে; এর প্রতিশোধ নিতে তারা দক্ষিণে এসব ময়লা ফেরত পাঠাবে।

তবে উত্তর কোরিয়া বেলুনে করে শুধুমাত্র ওইসব লিফলেট পাঠায়নি। তারা সঙ্গে পাঠিয়েছে মানুষের মল ও বাসাবাড়ির বর্জ্য।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমটিআই