উগ্র মতাদর্শ প্রচারের দায়ে নেতৃস্থানীয় ইসলামিক সংস্থা ইসলামিক সেন্টার হামবুর্গ (আইজেডএইচ) বন্ধ করে দিয়েছে জার্মানির সরকার। বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ থেকে জার্মানিতে ইসলামিক জেনট্রাম (সেন্টার) হামবুর্গ (আইজেডএইচ) এবং এর যাবতীয় কার্যক্রম আমরা নিষিদ্ধ করছি। এই সংস্থা এবং এটির বিভিন্ন অঙ্গসংগঠনের বিরুদ্ধে জার্মানিতে উগ্রপন্থি ও চরম স্বৈরতান্ত্রিক ইসলামি মতাদর্শ প্রচারের অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে মন্ত্রণালয় তার সত্যতা সম্পর্কে নিশ্চিত হয়েছে।’
‘মন্ত্রণালয় আরও নিশ্চিত হয়েছে যে আইজেডএইচ প্রচারিত মতাদর্শ জার্মানির মানবাধিকার, নারী অধিকার এবং স্বাধীন বিচারব্যবস্থার পরিপন্থী। এসব বিষয় বিবেচনা করে মন্ত্রণালয় এই পদক্ষেপ নিয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, সম্প্রতি গত কয়েক বছর ধরে জার্মানিতে আইজেডএইচ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির মুখপাত্রের ভূমিকা নিয়েছিল এবং ইরানের আদলে জার্মানিতেও ইসলামি বিপ্লব ঘটনোর জন্য কাজ শুরু করেছিল।

প্রসঙ্গত, জার্মানির সবচেয়ে বড় ও প্রভাবশালী ইসলামিক সংস্থাগুলোর মধ্যে একটি আইজেডএইচ। শিয়া মতাদর্শপন্থি এই সংস্থাটির অন্তত ৫৩টি অঙ্গসংগঠন রয়েছে। জার্মানির সবচেয়ে প্রাচীন চারটি মসজিদ তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে সংস্থাটি। এই মসজিদগুলো প্রথম বিশ্বযুদ্ধের আগে তুরস্কের স্থাপত্যের আদলে তৈরি।

দেশটির মধ্যাঞ্চলীয় শহর হামবুর্গে আইজেডএইচের সদর দপ্তর। এছাড়া রাজধানী বার্লিন, ফ্রাঙ্কফুর্ট, মিউনিখসহ গুরুত্বপূর্ণ প্রায় সব শহরে আইজেডএইচের শাখা কার্যালয় রয়েছে।  

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারির পর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে সেই মসজিদগুলো। এছাড়া পুরো জার্মানিতে মোট ৫৫টি প্লট ও ভবন ছিল আইজেডএইচের। সেগুলোও জব্দ করেছে জার্মানির সরকার।

সরকারের এ পদক্ষেপের প্রতিক্রিয়া জানতে আইজেডএইচের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স; কিন্তু সংস্থাটির কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ