পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২২৯ জন নিহত হয়েছেন। দুটি পৃথক ভূমিধসে এই প্রাণহানির ঘটনা ঘটে  এবং নিহতদের মধ্যে বহু নারীও রয়েছেন।

মঙ্গলবার (২৩ জুলাই) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ইথিওপিয়ায় দুটি ভূমিধসে ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে দেশটির গোফা জোনের প্রত্যন্ত অঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে প্রথম ভূমিধসের ঘটনা ঘটে গত সোমবার।

প্রথম ভূমিধসের পর সেখানে সাহায্যের জন্য জড়ো হওয়া লোকেরা দ্বিতীয় ভূমিধসের ঘটনায় চাপা পড়েন বলে মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

স্থানীয় যোগাযোগ বিষয়ক বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, গত সোমবার গোফা জোনের কেনচো-শাচা এলাকায় বিপর্যয়ের পর কমপক্ষে ১৪৮ জন পুরুষ এবং ৮১ জন নারী নিহত হয়েছেন। দক্ষিণাঞ্চলীয় আঞ্চলিক রাজ্যের প্রতিনিধি আলেমায়েহু বাউদি মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন এবং বলেছেন, ‘তল্লাশি ও উদ্ধারের প্রচেষ্টা চলছে’।

এদিকে ভূমিধসের ঘটনার পর পাঁচ জনকে কাদা থেকে জীবিত টেনে তোলা সম্ভব হয়েছে বলে সরকারি মালিকানাধীন ইথিওপিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (ইবিসি) জানিয়েছে। তারা এখন চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয় প্রশাসক দাগেমাউই আইলেকে উদ্ধৃত করে ইবিসি বলেছে, নিহতদের বেশিরভাগই এমন মানুষ যারা প্রাথমিক ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি বাড়ির বাসিন্দাদের সাহায্য করতে ঘটনাস্থলে গিয়েছিলেন এবং পরে দ্বিতীয় ভূমিধসে জীবন্ত চাপা পড়েন।

টিএম