অ্যামাজন বনের পেরুর অংশে সভ্যতার স্পর্শ না পাওয়া এক উপজাতি সম্প্রদায়ের মানুষের দেখা মিলেছে। মাসকো পিরো নামের এই উপজাতির মানুষকে এর আগে কখনো সভ্যতার কাছাকাছি আসতে দেখা যায়নি।

গত মঙ্গলবার এই উপজাতির মানুষের ছবি ও ভিডিও প্রকাশ করে ‘সারভাইভাল ইন্টারন্যাশনাল’ নামের একটি সংস্থা। এতে দেখা যাচ্ছে একটি নদীর পাড়ে উপজাতিরা আরাম করছেন।

ফেনামেড নামের অপর একটি সংস্থা জানিয়েছে, ওই এলাকায় গাছ কাটার সংখ্যা বেড়ে যাওয়ায় এসব উপজাতি তাদের পুরোনো জমি ছেড়ে অন্যদিকে চলে আসছেন। খুব সম্ভবত খাবার এবং নিরাপদ আশ্রয়ের খোঁজে তারা এমনটি করছেন।

সারভাইভাল ইন্টারন্যাশনাল জানিয়েছে চলতি বছরের জুনে মাদ্রে দি দিয়োস নামের একটি নদীর পাশ থেকে ছবিগুলো তোলা হয়। এটি ব্রাজিল সীমান্তবর্তী পেরুর একটি নদী।

সারভাইভাল ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক পরিচালক ক্যারোলিন পিয়ার্স বলেছেন, “এই অসাধারণ ছবিগুলো দেখাচ্ছে মাসো পিরো উপজাতির মানুষ— গাছ যেখানে কাটার প্রস্তুতি নেওয়া হচ্ছে— সেখান থেকে কয়েক কিলোমিটার দূরে অবস্থান করছে।

এই উপজাতির মানুষ সভ্যতার সুযোগ সুবিধা ভোগ করার মানুষের সঙ্গে মেলামেশা করেন না। তারা নিজেরা নিজেদের মতো করে থাকেন।

কিন্তু তাদের বাসস্থানে গিয়ে এখন গাছ কেটে ফেলছে কিছু কোম্পানি। ‘ক্যানালেস তাহুমানু’ নামের একটি কোম্পানি কাটা গাছ পরিবহনের জন্য ২০০ কিলোমিটার লম্বা একটি রাস্তা তৈরি করেছে।

এমটিআই