গত ৩২ মাসে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর ৪৮ সেনাসদস্য নিহত হয়েছে (ফাইল ছবি)

ভারতশাসিত জম্মু-কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সাথে ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের তুমুল সংঘর্ষ ও বন্দুকযুদ্ধ হয়েছে। এই ঘটনায় ভারতের সেনাবাহিনীর ৪ সেনাসদস্য নিহত হয়েছেন। নিহতদের একজন সেনাবাহিনীর মেজর।

হামলায় আহত হয়েছেন কমপক্ষে আরও পাঁচজন সেনাসদস্য। মঙ্গলবার (১৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার জম্মু ও কাশ্মিরের ডোডা জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সাথে সংঘর্ষে একজন অফিসারসহ চার ভারতীয় সৈন্য নিহত হয়েছে। সেনাবাহিনীর তল্লাশি অভিযানের সময় বিচ্ছিন্নতাবাদীদের পাল্টা হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

ভারতীয় কর্মকর্তাদের মতে, বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতি সম্পর্কে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ভারতীয় সেনাবাহিনী এবং জম্মু ও কাশ্মির পুলিশ উপত্যকার ডোডা জেলার দেসা এলাকায় যৌথ অভিযান শুরু করে।

বিচ্ছিন্নতাবাদীদের হামলায় অন্তত পাঁচ সেনা গুরুতর আহত হয়েছে বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

সূত্রের খবর অনুযায়ী, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর সঙ্গে কথা বলেছেন এবং ডোডার পরিস্থিতি ও সেখানে চলমান অভিযানের বিষয়ে পর্যালোচনা করেছেন।

কাশ্মিরের জম্মু অঞ্চলে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বড় হামলার ঘটনা এটি। গত সপ্তাহে উপত্যকার কাঠুয়ায় বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সেনা নিহত হয়। ওই হামলায় আরও পাঁচজন সৈন্য আহত হয়। অন্তত ১২ জন সৈন্যকে বহনকারী দুটি ট্রাকে বিচ্ছিন্নতাবাদীদের সমন্বিত হামলার পর হতাহতের ওই ঘটনা ঘটে।

গত সপ্তাহের সেই হামলার পর ভারতের সরকারি কর্মকর্তারা বলেন, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সামরিক বাহিনীর গাড়িবহর লক্ষ্য করে প্রথমে গ্রেনেড নিক্ষেপ করে এবং পরবর্তীতে গুলি চালায়। হামলার পর মাচেদি-কিন্ডলি এলাকায় নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়।

এনডিটিভি বলছে, কাশ্মিরের পুঞ্চ এবং রাজৌরি জেলায় শুরু হওয়া বিচ্ছিন্নতাবাদীদের হামলা এখন জম্মুজুড়ে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। গত ৩২ মাসে জম্মু অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর ৪৮ জন সেনাসদস্য নিহত হয়েছে।

টিএম