ভারতের লোকসভা নির্বাচনে হোঁচট খেলেও সামাজিক মাধ্যমে জনপ্রিয়তায় ভাটা পড়েনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিশ্বের সব রাষ্ট্রনেতাকে টপকে রোববার এক্স হ্যান্ডেলে ১০০ মিলিয়ন ফলোয়ারের গণ্ডি পার করেছেন তিনি। 

এক্স (সাবেক টুইটার) এ যুক্ত হওয়ার মাত্র ১৫ বছরের মধ্যেই জনপ্রিয়তার শিখরে উঠলেন নরেন্দ্র মোদি।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি যে নেতাকে বর্তমানে মানুষ ফলো করেন তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে মোদির ফলোয়ার্সের সংখ্যা ১০০ মিলিয়ন পার করলেও মোদি ফলো করেন মাত্র ২ হাজার ৬৭১ জনকে। 

তথ্য অনুযায়ী, ২০০৯ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন টুইটারে অ্যাকাউন্ট খোলেন নরেন্দ্র মোদি। বর্তমানে ইলন মাস্কের আওতাধীন হয়ে এই টুইটারই হয় এক্স হ্যান্ডেল। টুইটারে যোগ দেওয়ার মাত্র ১ বছরের মধ্যে তার ফলোয়ার্স সংখ্যা ১ লক্ষ ছাড়িয়ে যায়। জুলাই ২০২০ সালে এই সংখ্যা পৌঁছায় ৬০ মিলিয়নে।

এদিকে সামাজিক মাধ্যমে ফলোয়ারের সংখ্যা বাড়লেও দেশে তার জনপ্রিয়তায় ধীরে ধীরে কমতির দিকে, লোকসভা নির্বাচনের ফলাফলেই তা স্পষ্ট। এবার ৪০০ পারের লক্ষ্য নিয়ে মাঠে নেমে মাত্র ২৪০ আসনে থামতে হয়েছে বিজেপিকে। লোকসভা ভোটে এবার সেভাবে কাজ করেনি মোদি ম্যাজিক। দেশের পাশাপাশি নিজের কেন্দ্র বারাণসীতেও এবার হতাশ হতে হয়েছে মোদিকে। জয়ী হলেও গতবারের তুলনায় এবার অনেকটাই কমেছে মোদির ভোট। ফলে এক্স হ্যান্ডেলে ফলোয়ার্স বাড়লেও বাস্তবের মাটিতে নরেন্দ্র মোদির জনপ্রিয়তা রীতিমতো প্রশ্নের মুখে।

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর ফলোয়ার সংখ্যা মাত্র ২৬.৪ মিলিয়ন। 

এমএসএ