যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় আধা-স্বয়ংক্রিয় এআর রাইফেল ব্যবহার করেছেন হামলাকারী থমাস ম্যাথিউ ক্রুকস

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার এলাকায় নির্বাচনী সমাবেশে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গুলি চালিয়ে হত্যার চেষ্টাকারীর নাম প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। নির্বাচনী সমাবেশের মঞ্চ থেকে মাত্র ২০০ মিটার দূরের একটি ভবনের ছাদ থেকে ট্রাম্পকে লক্ষ্য করে একাধিক গুলি ছোড়েন হামলাকারী থমাস ম্যাথিউ ক্রুকস।

শনিবার বাটলারে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট যখন জনতার উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন, তখন ক্রুকস তাকে লক্ষ্য করে গুলি চালান বলে অভিযোগ করা হয়েছে। গুলির এই ঘটনায় সমাবেশে আসা রিপাবলিকান দলীয় এক সমর্থক মারা গেছেন এবং অন্য দু’জন গুরুতর আহত হয়েছেন।

দেশটির কর্মকর্তারা বলেছেন, ঘটনাস্থলেই ২০ বছর বয়সী ক্রুকসকে গুলি চালিয়ে হত্যা করেছেন সিক্রেট সার্ভিসের একজন স্নাইপার। এক বিবৃতিতে এফবিআই বলেছে, ক্রুকস সাবেক প্রেসিডেন্টকে হত্যাচেষ্টার সাথে জড়িত। এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

• ডোনাল্ড ট্রাম্পকে গুলি করেছেন কে?

থমাস ক্রুকসের সাথে কোনও পরিচয়পত্র ছিল না। যে কারণে তদন্তকারী কর্মকর্তারা তার পরিচয় শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষা করেছেন বলে এফবিআই জানিয়েছে।

হামলাকারী এই তরুণ হত্যাচেষ্টার স্থান বাটলার থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) দূরে পেনসিলভানিয়ার বেথেল পার্কের বাসিন্দা। ২০২২ সালে বেথেল পার্ক হাই স্কুল থেকে তিনি স্নাতক সম্পন্ন করেছেন বলে ধারণা করা হচ্ছে। পেনসিলভানিয়ার বেথেল পার্ক স্কুল ডিস্ট্রিক্টও এক বিবৃতিতে এই নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় ভোটার রেকর্ডে দেখা যায় ক্রুকস রিপাবলিকান পার্টির একজন নিবন্ধিত ভোটার ছিলেন। তিনি ২০২১ সালে উদারপন্থী প্রচারণা চালিয়ে আসা সংগঠন অ্যাক্টব্লুতে ১৫ ডলার দান করেছিলেন। সেই সময় তার বয়স ছিল ১৭ বছর। এই সংগঠনটি দেশটিতে বামপন্থী ও ডেমোক্র্যাটিক পার্টির জন্য তহবিল সংগ্রহ করে।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদনে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর জন্য ব্যবহৃত অস্ত্রটি ক্রুকের বাবা কিনেছিলেন বলে আইন প্রয়োগকারী কর্মকর্তারা ধারণা করছেন। নাম প্রকাশ না করার শর্তে দেশটির দুই কর্মকর্তা এপিকে বলেছেন, ক্রুকসের বাবা কমপক্ষে ছয় মাস আগে অস্ত্রটি কিনেছিলেন।

• ট্রাম্পকে গুলির উদ্দেশ্য কী?

ক্রুকসের পরিচয় জানার পর যুক্তরাষ্ট্রের পুলিশ ও আইনপ্রয়োগকারী অন্যান্য সব সংস্থা ট্রাম্পকে তার গুলির উদ্দেশ্য জানতে তদন্ত শুরু করেছে। শনিবার রাতে এক ব্রিফিংয়ে পিটসবার্গের এফবিআইয়ের বিশেষ এজেন্ট ইনচার্জ কেভিন রোজেক বলেছেন, ‘‘আমাদের কাছে বর্তমানে গুলির উদ্দেশ্যের বিষয়ে সুনির্দিষ্ট কোনও তথ্য নেই।’’

শনিবার পেনসিলভানিয়ায় নির্বাচনী সমাবেশে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টকে লক্ষ্য করে হত্যাচেষ্টা চালিয়েছে ২০ বছর বয়সী এক তরুণ

তিনি বলেন, এই ঘটনার তদন্ত কয়েক মাস ধরে চলতে পারে। ক্রুকসের উদ্দেশ্য কী ছিল তা জানতে তদন্তকারীরা ‘‘ক্লান্তিহীন’’ কাজ করে যাবেন। সিএনএনের সঙ্গে আলাপকালে ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস বলেছেন, তিনি ‘‘কি ঘটেছে’’ তা বোঝার চেষ্টা করছেন। তবে নিজের ছেলের বিষয়ে কথা বলার আগে আমি আইনপ্রয়োগকারী সংস্থার সাথে কথা বলতে চাই।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ বলছে, ক্রুকস যেখানে বসবাস করতেন, সেখানে তাদের বাড়ির রাস্তাটি বন্ধ করে দিয়েছে পুলিশ। এক প্রতিবেশি সিবিএসকে বলেছেন, আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা কোনও ধরনের সতর্ক করে দেওয়া ছাড়াই তাকে রাতে বাসা থেকে তুলে নিয়েছেন।

বেথেল পার্কের পুলিশ বলেছে, ক্রুকসের বাড়ির আশপাশে বোমা তদন্তকারী কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে।

• আগে কখনও কারও ওপর হামলা করেছেন ক্রুকস?

শনিবার বাটলারে ট্রাম্পকে লক্ষ্য করে ছোড়া ক্রুকসের গুলিতে একজন নিহত ও দু’জন গুরুতর আহত হয়েছেন। নিহত তিনজনই প্রাপ্তবয়স্ক পুরুষ এবং রিপাবলিকান পার্টির সদস্য ছিলেন বলে জানিয়েছে সিবিএস নিউজ। তবে তাদের নাম কিংবা পরিচয় প্রকাশ করা হয়নি। তার বিরুদ্ধে অতীতে এই ধরনের সহিংসতায় জড়িত থাকার কোনও তথ্য এখনও পাওয়া যায়নি।

অনলাইনে তহবিল সংগ্রহের ওয়েবসাইট গোফান্ডমিতে একটি ক্যাম্পেইন চালু করেছেন ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের জাতীয় অর্থ পরিচালক মেরেডিথ ওরোউরকে। গুলিতে হতাহতদের পরিবারকে সহায়তা দেওয়ার লক্ষ্যে এই ক্যাম্পেইন চালু করেছেন তিনি। এতে এখন পর্যন্ত (বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ৯টা) ৩ লাখ ৪০ হাজার ডলার সহায়তা উঠেছে।

অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ডোনাল্ড ট্রাম্প। হামলাকারীর ছোড়া গুলিতে ফুটো হয়েছে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের ডান কান 

নিজের সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেছেন, একটি গুলি তার ডান কানের ওপরের অংশ ভেদ করে বেরিয়ে গেছে। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘‘আমি তাৎক্ষণিক বুঝতে পারি কিছু অঘটন ঘটেছে। আমি গুলির শব্দ শুনেছিলাম আর তখনই অনুভব করি গুলি আমার চামড়া ফুটো করে দিয়েছে। প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তাই আমি বুঝতে পেরেছিলাম যে কী ঘটেছে।’’

রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ট্রাম্প বর্তমানে সুস্থ আছেন এবং আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

• ডোনাল্ড ট্রাম্প থেকে কত দূরে ছিলেন বন্দুকধারী?

সমাবেশে আসা এক প্রত্যক্ষদর্শী ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন, ট্রাম্পকে গুলি করার আগে একটি ভবনে ছাদে রাইফেল নিয়ে এক তরুণকে দেখতে পান। সেই তরুণই ক্রুকস বলে ধারণা করেছেন তিনি। ভবনের ছাদে বন্দুক হাতে তরুণকে দেখার পর তা আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের জানানোর চেষ্টা করলেও ওই প্রত্যক্ষদর্শী সফল হতে পারেননি বলে জানিয়েছেন।

বন্দুকধারী তরুণ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকে ২০০ মিটারেরও কম দূরের একটি ভবনের ছাদ থেকে গুলি চালিয়েছিলেন বলে বিবিসি এই ঘটনার ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে নিশ্চিত হয়েছে। মার্কিন আরেক সংবাদমাধ্যম টিএমজেডের ভিডিও ফুটেজেও গুলি চালানোর মুহূর্তটি দেখা যায়। বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ বলেছে, হামলাকারী তরুণ আধা-স্বয়ংক্রিয় এআর রাইফেল দিয়ে গুলি চালিয়েছেন।

তবে এফবিআই বলছে, বন্দুকধারী কী ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছে বা কতটি গুলি চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। সিক্রেট সার্ভিসের একজন স্নাইপার পাল্টা গুলি চালিয়ে বন্দুকধারীকে হত্যা করেছেন বলে জানিয়েছে দেশটির এই কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

এসএস