আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র জুড়ে বইছে নির্বাচনী হাওয়া। কড়া বক্তব্য ও মন্তব্যের আগুনে উত্তাপ ছড়াচ্ছেন এ দুই প্রার্থী। এর মধ্যেই পেনিসেলভেনিয়ার বাটলার শহরে নির্বাচনী প্রচারণায় হত্যাচেষ্টার শিকার হয়েছেন ট্রাম্প। সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট কানে গুলিবিদ্ধ হয়েছেন এবং গুলি তার কান ছিঁড়ে বেরিয়ে গেছে। কার্যত হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন তিনি

এদিকে এই হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন এবং জিমি কার্টার নিন্দা জানিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারে হামলার ঘটনা আগেও অনেকবার হয়েছে। এর আগে চার মার্কিন প্রেসিডেন্ট ও এক প্রেসিডেন্ট প্রার্থী হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। এছাড়া সাতজন হত্যাচেষ্টার শিকার হন।

যারা হত্যাকাণ্ডের শিকার হন তাদের মধ্যে রয়েছেন, আব্রাহাম লিঙ্কন (১৮৬৫), জেমস গারফিল্ড (১৮৮১), উইলিয়াম ম্যাককিনলে (১৯০১), জন এফ কেনেডি (১৯৬৫), রাষ্ট্রপতি প্রার্থী রবার্ট এফ কেনেডি (১৯৬৮)।

যারা হত্যাচেষ্টার শিকার হয়েছেন

রোনাল্ড রিগান 

১৯৮১ সালে ওয়াশিংটন ডিসিতে গুলিবিদ্ধ হন রোনাল্ড রিগান। এ সময় গুলিতে তার প্রেস সেক্রেটারি জেমস ব্র্যাডি গুরুতর আহত হন। তার হামলাকারীকে দীর্ঘ দিন একটি মানসিক স্বাস্থ্যকেন্দ্রে আটক রাখা হয়। 

জেরাল্ড ফোর্ড 

১৯৭৫ সালে দুবার হত্যাচেষ্টার শিকার হয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড। প্রথম হামলা হয়, ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোতে। এ ঘটনার কয়েক সপ্তাহ পর সান ফ্রান্সিসকোতেও হত্যাচেষ্টার শিকার হন তিনি। তখন এক পথচারীর কারণে প্রাণে বেঁচে যান তিনি।

জর্জ ওয়ালেস 

১৯৭২ সালে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের গভর্নর জর্জ ওয়ালেস। নির্বাচনী প্রচারণায় তিনিও হত্যাচেষ্টার শিকার হয়েছিলেন। সেই হামলায় তিনি প্যারালাইজড হয়ে গিয়েছিলেন।

ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট ১৯৩৩ সালে হত্যাচেষ্টার শিকার হয়েছিলেন। তখন তিনি কোনোরকম রক্ষা পান। তবে শিকাগোর মেয়র আন্তন সেরমাক গুলিতে মারা যান।

থিওডোর রুজভেল্ট 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্টও হত্যাচেষ্টার শিকার হয়েছিলেন। ১৯১২ সালে নির্বাচনী প্রচারণায় তাকে গুলি করা হয়। এক সেলুনের কর্মী তাকে লক্ষ্য করে গুলি করেন।

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান এ প্রার্থীর ওপর নির্বাচনী প্রচারণার সময় এমন হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। হামলার ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী ও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, আমেরিকায় এ ধরনের সহিংসতার কোনো স্থান নেই। এমনকি এই ধরনের হামলা ক্ষমা করা করা যায় না। এছাড়া তিনি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথাও বলেছেন।

এমএসএ