সংবাদ সংগ্রহের জন্য ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রবেশ করার অনুমতি চেয়ে ইসরায়েলের সরকারের উদ্দেশে দেওয়া এক খোলা চিঠিতে স্বাক্ষর করেছে ৬৪টি বৈশ্বিক সংবাদমাধ্যম। সিএনএন, বিবিসি, এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি), অ্যাসোসিয়েটেড প্রেসসহ বিশ্বের প্রায় সব প্রথম সারির সংবাদমাধ্যমের নির্বাহী প্রতিনিধিরা সেই চিঠিতে স্বাক্ষর করেছেন।

গতকাল বৃহস্পতিবার চিঠিটি প্রকাশ করেছে সাংবাদিকদের সুরক্ষা ও অধিকার আদায় বিষয়ক বৈশ্বিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস। সেখানে বলা হয়েছে, ‘আমরা, এই চিঠিতে স্বাক্ষরকারী বিভিন্ন সংবাদসংস্থা, ইসরায়েলি কর্তৃপক্ষ বরাবর এই আহ্বান জানাচ্ছি যে— গাজায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রবেশ রোধ করতে যেসব বিধিনিষেধ জারি রয়েছে, সেগুলো যত শিগিগির সম্ভব তুলে নিন এবং সংবাদ সংগ্রহের জন্য আন্তর্জাতিক সংবাদসংস্থাগুলোর কর্মীদের প্রবেশ করতে দিন।’

২০২৩ সালের ০৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধঅরা অতর্কিত হামলা চলানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), যা এখনও চলছে। ভয়াবহ সেই অভিযানের ৯ মাসে কার্যত ধ্বংস্তূপে পরিণত হয়েছে গাজা, নিহত হয়েছেন ৩৮ হাজারেরও বেশি মানুষ, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার।

এই অভিযানের শুরু থেকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রবেশ নিষিদ্ধ করেছে ইসরায়েলের সরকার। স্থানীয় যেসব সংবাদমাধ্যম সংবাদ সংগ্রহ করছে, তাদেরকেও নানাভাবে বাধা দেওয়া হচ্ছে। গাজায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন শতাধিক সংবাদকর্মী।

খোলা চিঠিতে এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘যুদ্ধের আজ ৯ মাস চলছে, কিন্তু এখনও গাজায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর সংবাদকর্মীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বিদেশি সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি থাকায় যুদ্ধের সংবাদ সংগ্রহে নিয়োজিত স্থানীয় সাংবাদিকদের ওপর অসম্ভব চাপ পড়ছে। এই চাপ পুরোপুরি অযৌক্তিক এবং অগ্রহণযোগ্য।’

সূত্র : এএফপি

এসএমডব্লিউ