ব্রাজিলের কুখ্যাত মাদক মাফিয়া রোনাল্ড রোল্যান্ড। ২০১৯ সালে একবার পুলিশের জালে ধরা পড়েছিলেন তিনি। অবশ্য ছাড়া পেয়েই লাপাত্তা হয়ে যান। টানা দুই বছর ধরে রোনাল্ডোর খোঁজ চালিয়ে গেলেও কোনো হদিস পাচ্ছিল না পুলিশ।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, রোল্যান্ড নামের ওই ব্যক্তির মেক্সিকোর মাফিয়াদের সঙ্গে যোগাযোগ রয়েছে। গত পাঁচ বছরে ৯০০ মিলিয়ন ডলার আত্মসাৎ করেছেন তিনি। আরামে থাকা খাওয়া, বিমানে ভ্রমণ থেকে শুরু করে রীতিমতো বিলাসবহুল জীবনযাপন এই মাদক মাফিয়ার। গা ঢাকা দেওয়ায় পুলিশও তার নাগাল পেতে বার বার ব্যর্থ হচ্ছিল।

শেষপর্যন্ত স্ত্রীর ইনস্টাগ্রামের ছবি পোস্ট কাল হলো রোনাল্ডোর। সব থেকে মজার ব্যাপার হলো, এবার প্রথম নয়, এর আগেও রোনাল্ডোকে গ্রেপ্তার করা হয়েছিল। এর আগেও রোনাল্ডোর আগের স্ত্রীর পোস্ট করা ছবির ভিত্তিতেই ধরা পড়েছিলেন রোনাল্ডো।

আসলে রোনাল্ডোর স্ত্রী ডি লিমা একটি বিকিনির দোকানের মালিক। তিনি প্রায়শই কলম্বিয়া, দুবাই, প্রান্স ও মালদ্বীপে তার ঘোরার ছবি পোস্ট করেন। তিনি তার স্বামী রোনাল্ডোর সঙ্গে ইনস্টাগ্রামে এমন একটি পোস্ট করেছেন।

এই পোস্টের ভিত্তিতে রোনাল্ডোকে গ্রেপ্তার করতে আসে পুলিশ। গ্রেপ্তার করতে যখন আসে তখন রোনাল্ডো ব্রাজিলের গুয়ারুজা সিটিতে তার অ্যাপার্টমেন্টে ঘুমাচ্ছিলেন। সেই সময় সঙ্গে তার মেয়েও ছিল। এরপর রোনাল্ডোকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানিয়েছে, কিংপিনসহ মোট আট জনকে গ্রেপ্তার করা হয়েছে। সাতটি রাজ্য থেকে এই আটজনকে গ্রেপ্তার করা হয়। এতে বিপুল পরিমাণ নগদ টাকা, গয়না, অস্ত্র, একটি নৌকা, ৩৪টি গাড়ি ও একটি বিমান বাজেয়াপ্ত করা করেছে পুলিশ।

স্থানীয় পুলিশ আরও জানিয়েছে, রোনাল্ডোর মেক্সিকোতে ড্রাগ মাফিয়াদের সঙ্গে যোগাযোগ ছিল। রোনাল্ডো গত পাঁচ বছরে ৯০০ মিলিয়ন অর্থ পাচার করেছেন। এর জন্য তিনি তার স্ত্রীর দোকানসহ প্রায় ১০০টি ব্যবসা ব্যবহার করেছিলেন।

রোনাল্ডো এর আগে ২০১৯ সালে সবার দৃষ্টি আকর্ষণ করেন। এরপর একই সপ্তাহে তাকে বিভিন্ন দামি গাড়ি চালাতে দেখা যায়। রোনাল্ডোকে ২০১৯ সালের জুলাইয়ে গ্রেপ্তার করা হয়েছিল। এবারেও তার আগের স্ত্রী রেস্তোরাঁর লাঞ্চ টাইমের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন। তার আগের গ্রেফতারের সময়কার ছবির সঙ্গে সেই ছবি মিলিয়ে দেখা গিয়েছে মুখে প্লাস্টিক সার্জারি করেছে রোনাল্ডো। আগে তার মুখে অনেক দাগ ছিল।

কেএ