ভারতের গুজরাটের ভারুচে একটি বেসরকারি প্রতিষ্ঠানে ১০টি পদের জন্য ইন্টারভিউ দিতে গিয়েছিলেন প্রায় দুই হাজার প্রার্থী।

যে ভেন্যুতে ইন্টারভিউর আয়োজন করা হয়েছিল সেখানে এত মানুষের সমাগমের কারণে ভিড় ও চাপাচাপির সৃষ্টি হয়। ভেন্যুতে ঢুকতে চাওয়া প্রার্থীদের চাপে একটি রেলিংও ভেঙে পড়ে।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস এই ঘটনায় নরেন্দ্র মোদির ক্ষমতাসীন বিজেপির দিকে আঙুল তুলেছে। তারা বলেছে, বিজেপি গুজরাটকে মডেল হিসেবে আখ্যা দিয়ে আসছে। অথচ সেখানেই বেকার মানুষের সংখ্যা এত বেশি।

তবে বিজেপির এক নেতা এজন্য নিয়োগকারী বেসরকারি প্রতিষ্ঠানটিকে দায়ী করেছে।

চাকরি প্রার্থীদের দীর্ঘ সারি ধরার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, শত শত প্রার্থী দাঁড়িয়ে আছেন। তারা একটি হোটেলে প্রবেশ করার চেষ্টা করছিলেন। এই হোটেলের কক্ষেই ইন্টারভিউ নেওয়া হচ্ছিল। লাইনের পেছনে যারা ছিলেন তারা ধাক্কা দিতে থাকেন। একটা সময় সিঁড়ির উপর যারা দাঁড়িয়ে ছিলেন তারা চাপে পড়েন। ওই সময় দুই একজন হেলে পড়া রেলিংয়ের উপর দাঁড়ান। এরপরই এটি পুরোপুরি ভেঙে পড়ে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের প্রতিবেদনে জিজ্ঞেস করেছে, এটি কি ভারতের বেকারত্বের নির্মম চিত্র?

বিজেপির স্থানীয় এমপি মাঙ্কুশ বাসাবা বলেছেন, যেখানে এই ঘটনা ঘটেছে সেটি একটি ‘মিনি ইন্ডিয়া’। এখানে সব রাজ্যের মানুষ কাজ করতে আসেন। তিনি নিয়োগকারী প্রতিষ্ঠানের উপর দোষ চাপিয়ে বলেছেন, তারা মাত্র ১০ জনকে নিয়োগ দেবে। কিন্তু সেখানে সরাসরি ইন্টারভিউর আয়োজন করেছে। এর বদলে তাদের কিছু বিধিনিষেধ দেওয়া উচিত ছিল।

সূত্র: এনডিটিভি

এমটিআই