প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রার্থীতা নিয়ে প্রশ্ন তুলেছেন ডেমোক্র্যাটিক সিনেটর মাইকেল বেনেট। ৮১ বছরের বৃদ্ধ বাইডেনের প্রার্থীতা নিয়ে এর আগে সাত কংগ্রেসম্যান আপত্তি জানিয়েছিলেন। এরমধ্যে প্রথম সিনেটর হিসেবে মাইকেল বেনেটও আপত্তি জানালেন।

তিনি সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, আগামী নির্বাচনে বাইডেনের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প ভূমিধস জয় পাবেন। তবে বাইডেনকে সরাসরি প্রার্থীতা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানাননি তিনি।

গত মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি বিতর্কে অংশ নেন বাইডেন। সেখানে ট্রাম্পের কাছে বৃদ্ধ বাইডেনের শোচনীয় পরাজয় হয়। এরপর থেকেই প্রেসিডেন্ট নির্বাচন থেকে প্রার্থীতা প্রত্যাহার করে নিতে তার উপর চাপ বাড়ছে।

তবে বাইডেন দাবি করছেন তার দাবি তিনি ট্রাম্পকে হারাতে পারবেন। এছাড়া কংগ্রেসে থাকা ডেমোক্র্যাটিক সদস্যদের তার প্রতি আস্থা রয়েছে।

বর্তমানে ন্যাটো সম্মেলন নিয়ে ব্যস্ত রয়েছেন বাইডেন। এই সম্মেলনে তিনি ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করবেন। কাল বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে একটি সংবাদ সম্মেলন করবেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটি বাইডেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি প্রেস মিট হতে যাচ্ছে। কারণ এরমাধ্যমেই তার প্রার্থীতার বিষয়টি চূড়ান্ত হয়ে যেতে পারে।

ইতিমধ্যে বেশ কয়েকজন শক্তিশালী কংগ্রেসম্যান বাইডেনকে প্রার্থীতা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন। এ সপ্তাহের শুরুতে কংগ্রেস সদস্য অ্যাডাম স্মিথ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, দলীয় প্রার্থী হিসেবে তাদের একজন ‘শক্তিশালী বার্তাবাহক’ প্রয়োজন।

বাইডেন তার প্রার্থীতা নিয়ে দৌড়ের উপর থাকলেও; ফুরফুরে মেজাজে রয়েছেন তার প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প।

সূত্র: বিবিসি

এমটিআই