তৈরি খাবার গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া (ফুড টেকঅ্যাওয়ে) খাতে কারসাজির জন্য জার্মানির ফুড টেকঅ্যাওয়ে কোম্পানি ডেলিভারি হিরোকে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ৪০ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৮৭৮ কোটি টাকা) জরিমানা করার পর ব্যাপক ধস নেমেছে কোম্পানিটির শেয়ারে।

গত সোমবার ডেলিভারি হিরোকে এই জরিমানা করে ইইউ। পরের দিন মঙ্গলবার ধস নামে কোম্পানিটির শেয়ারে। জার্মানির শেয়ারবাজারে ডেলিভারি হিরোর শেয়ারের দর কমে যায় ১৭ দশমিক ৪ শতাংশ।

সর্বশেষ তথ্য অনুসারে, আজ বুধবার শেয়ারের দাম খানিকটা বাড়লেও তা আগের অবস্থা থেকে অনেক দূরে আছে। মঙ্গলবার ১৭ দশমিক ৪ শতাংশ দর হ্রাস পাওয়ার পর বুধবার এই দর বেড়েছে ৬ শতাংশ।

ডেলিভারি হিরোর বিরুদ্ধে বাজারে কারসাজির মাধ্যমে একচেটিয়া ব্যবসা করার চেষ্টা, বাণিজ্যিকভাবে সংবেদনশীল তথ্য পাচার এবং এ খাতে নিযুক্তক অন্যান্য কোম্পানির সামনে বিভিন্নভাবে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করার অভিযোগ রয়েছে।

২০২২ সালের জুলাই মাসে প্রথম ডেলিভারি হিরোর বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে ইইউর প্রধান নির্বাহী সংস্থা ইউরোপিয়ান কমিশনে। দুই বছর তদন্তের পর গত সোমবার কোম্পানিকে এই অর্থ জরিমানা করে ইউরোপিয়ান কমিশন (ইসি)।

তবে কতদিনের মধ্যে জরিমানা পরিশোধ করতে হবে— সেই বিষয়ে নির্দিষ্ট করে কোনও দিন-তারিখ জানায়নি ইইউ। তবে এই খাতের বাজার বিশ্লেষকদের মতে, ডেলিভারি হিরো সহজে এই জরিমানা পরিশোধ করতে পারবে না। কারণ কোম্পানির সার্বিক মূল্যের চেয়ে জরিমানার অংক অনেক বেশি।

এ ব্যাপারে ইউরোপিয়ান কমিশনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। কিন্তু এই বিষয়ে কেউই মন্তব্য করতে রাজি হননি। শেয়ারবাজারে কোম্পানির দরপতনের পর ডেলিভারি হিরোর কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল। তারাও মন্তব্য করা থেকে বিরত থেকেছেন।

সূত্র : রয়টার্স।

এসএমডব্লিউ