রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেইন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসল দ্য ফার্স্ট কল্ড’ গ্রহণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের সরকার প্রধান হিসেবে দেশের জনগণকে অসামান্য সেবা প্রদানের জন্য এই সম্মাননা দেওয়া হয়েছে তাকে।

‘অর্ডার অব সেইন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসল দ্য ফার্স্ট কল্ড’ সম্মাননাটি ১৬৯৮ সালে প্রবর্তন করেছিলেন রাশিয়ার তৎকালীন জার (সম্রাট) পিটার দ্য গ্রেট। ঐতিহাসিক রুশ সন্যাসী সেইন্ট অ্যান্ড্রুর প্রতি সম্মান জানিয়েই এই বেসামরিক সম্মাননার প্রচলন করেছিলেন জার পিটার। সামরিক ও বেসামরিক ক্ষেত্রে যারা অসাধারণ পারফরম্যান্স দেখাতে পারেন, তাদেরকে এই সম্মাননা প্রদান করা হয়।

মস্কোর ভারতীয় দূতাবাস এক এক্সবার্তায় জানিয়েছে, নরেন্দ্র মোদিকে এই সম্মাননা দেওয়া হয়েছিল ২০১৯ সালের ১২ এপ্রিল। তবে সেবার সেটি গ্রহণের জন্য রাশিয়া যেতে পারেননি তিনি। তারপর গত ৫ বছরে আর রাশিয়া যাওয়া হয়নি তার।

সোমবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো গিয়েছেন নরেন্দ্র মোদি। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পর এটিই তার প্রথম মস্কো সফর।

সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় তিনি বলেন, ‘আমি নিজেকে খুবই সম্মানিত বোধ করছি। প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়ার জনগণকে আন্তরিক ধন্যবাদ। রাশিয়া এবং ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি খুবই মজবুত এবং আমাদের অংশীদারিত্বের ভবিষ্যতও উজ্জল। আমাদের সম্পর্কের এই ধারা অব্যাহত থাকলে তা উভয় দেশের জনগণের জন্য অমিত কল্যাণ বয়ে আনবে।’

সূত্র: এনডিটিভি

এসএমডব্লিউ