ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। চার দিকে শুধু পানি আর পানি। বন্যায় রাজ্যটির ৩০টি জেলাজুড়ে ২৪ লাখ মানুষ এবং ১১ লাখেরও বেশি প্রাণী ক্ষতির মুখে পড়েছে।

আসামের বন্যার বহু ভিডিও সামনে আসছে। এর মধ্যে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিওতে, এক ব্যক্তিকে গলা-সমান পানিতে নেমে একটি বাছুরকে বাঁচানোর চেষ্টা করতে দেখা যাচ্ছে।

বিপদের সময়ও স্বার্থ ভুলে অবলা প্রাণীর জন্য নিজের জীবন বিপন্ন করার এই ভিডিও সবার প্রশংসা কুড়িয়েছে। গত শুক্রবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ।

সংবাদমাধ্যম বলছে, বন্যার পানিতে গাছের নিচে চাপা পড়েছিল বাছুরটি। প্রায় ডুবে যাচ্ছিল প্রাণীটি। কিন্তু এক ব্যক্তি নিজের জীবনের ঝুঁকি নিয়ে বাছুরটিকে গাছের নিচ থেকে টেনে তোলার চেষ্টা করেন। কিন্তু প্রাণীটিকে সামলাতে গিয়ে নিজেও বেসামাল হয়ে পড়ছিলেন তিনি।

তাদের থেকে কয়েক হাত দূরেই দাঁড়িয়ে ছিলেন দু’জন। তাদের এক জনকে পানিতে বাঁশ ফেলার জন্য বলেন ওই ব্যক্তি। অন্য প্রান্তে বাঁশটি ধরে এক জন। পরে ওই ব্যক্তি বাছুরটিকে এক হাতে ধরেন, অন্য হাতে বাঁশ আঁকড়ে ধরেন। তারপর কোনও রকমে বাছুরটিকে উদ্ধার করেন।

মূলত আসামে বন্যার কবলে রয়েছে প্রায় ২৪ লাখ মানুষ। এখনও পর্যন্ত বন্যায় মৃতের সংখ্যা ৭৮ জনে পৌঁছেছে। প্রায় তিন হাজারেরও বেশি গ্রাম বর্তমানে পানিতে প্লাবিত। ৩০টি জেলা বন্যাকবলিত। সবচেয়ে ক্ষতি হয়েছে রাজ্যটির ধুবরি জেলার।

সেখানে প্রায় ৮ লাখ মানুষ বন্যার কবলে। তারপরই রয়েছে কাছাড় এবং দারাং জেলা। ব্রহ্মপুত্র এবং বরাক নদীর পানিও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ত্রাণের পাশাপাশি বন্যা দুর্গতদের উদ্ধারের কাজে নেমেছে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী।

টিএম