২০২৪ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত ৭ মাসে প্রায় ৩ হাজার কোটি ডলার খুইয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। বিশ্বের আর কোনো বিলিওনিয়ার ধনী ব্যক্তি এই সময়সীমার মধ্যে এত অর্থ হারান তিনি।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা এবং মহাকাশ গবেষণা ও অভিযানের সরঞ্জাম প্রস্তুত প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও স্বত্বাধিকারী মাস্কের মোট সম্পদের পরিমাণ ছিল ২৫১ দশমিক ৩ বিলিয়ন ডলার। কিন্তু জুনের ২৮ তারিখ মার্কিন শেয়ার বাজারের নথি থেকে জানা গেছে, তার সম্পদ নেমে এসেছে ২২১ দশমিক ৪ বিলিয়ন ডলারে। অর্থাৎ মোট সম্পদ হ্রাস পেয়েছে প্রায় ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার।

তবে কোম্পানির লোকসানের মাস্ককে সম্পদ খোয়াতে হয়নি মাস্ককে। জানুয়ারি মাসে টেসলার সাবেক কর্মচারীদের করা একটি মামলায় ক্ষতিপূরণ হিসেবে ৫১ বিলিয়ন বা ৫ হাজার ১০০ কোটি ডলার প্রদান করতে হয়েছিল তাকে। সেই ক্ষয় এখনও পূরণ করতে পারেননি তিনি।

তবে এই পরিমাণ অর্থ খোয়ানোর পরও এখন পর্যন্ত ইলন মাস্কই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। এক্ষেত্রে তার নিকটতম প্রতিদ্বন্দ্বিদের কেউই তাকে অতিক্রম করতে পারেননি। ফোর্বস ম্যাগাজিন মাস্কের এই সম্পদ খোয়ানোকে ‘বিরল লোকসান’ বলে উল্লেখ করেছে।

সূত্র : আরটি

এসএমডব্লিউ