ভারতের শীর্ষ ধনী এবং রিলায়েন্স গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রধান মুকেশ আম্বানির ছোটো ছেলে অনন্ত আম্বানির হাতঘড়ি নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে ভারতীয় নেটদুনিয়ায়। কারণ যে ঘড়িটি তার কব্জিতে দেখা গেছে, সেটি বিশ্বের সবচেয়ে দুষ্প্রাপ্য ঘড়িগুলোর মধ্যে একটি।

কয়েক দিন আগে এক বন্ধুর সঙ্গে দেখা করতে তার বাসায় গিয়েছিলেন অনন্ত। সে সময় তার কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে প্রকাশিত হয়। ছবিতে তার হাতঘড়িও দেখা যায়।

ইনস্টাগ্রাম পেজ দ্য ইন্ডিয়ান হরোলজির তথ্য অনুযায়ী, অনন্তের হাতে যে ঘড়িটি দেখা গেছে, সেটি প্রস্তুত করেছে বিশ্ববিখ্যাত ঘড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান রিচার্ড মিলে। সুইজারল্যান্ডভিত্তিক এই প্রতিষ্ঠানটি মূলত দামি ঘড়ি প্রস্তুত করে।

তবে অনন্ত আম্বানির হাতঘড়িটি রিচার্ড মিলের অন্যান্য মডেলের ঘড়িগুলোর থেকেও দামি। কারণ তার হাতে এই আরএম ৫২-০৫ মডেলের মাত্র ৩০টি ঘড়ি প্রস্তুত করেছে রিচার্ড মিলে। এক একটি ঘড়ির দাম ১০ লাখ ৫০ হাজার ডলার; অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১২ কোটি ৫৩ লাখ রুপি এবং বাংলাদেশি মুদ্রায় ১৭ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার টাকা।

রিচার্ড মিলের ওয়েবসাইটে এই ঘড়ি সম্পর্কে বলা হয়েছে, ‘আরএম ৫২-০৫ মডেলের প্রতিটি ঘড়ি গ্রেড ৫ টাইটেনিয়ামে তৈরি। এই ঘড়িটি সম্পূর্ণ জৈব সামঞ্জস্যপূর্ণ, উচ্চমাত্রায় ক্ষয়রোধী এবং ব্যাপকভাবে টেকসই। এই ঘড়ি চলেও খুব নিখুঁতভাবে। গ্রেড ৫ টাইটেনিয়ামে ৯০ শতাংশ টাইটেনিয়াম, ৬ শতাংশ অ্যালুমিনিয়াম এবং ৪ শতাংশ ভ্যানাডিয়াম থাকে। এছাড়া ঘড়িটির সৌন্দর্য্য বাড়াতে সেখানে নীলকান্ত মণির টুকরোও ব্যবহার করা হয়েছে।’

‘যুক্তরাষ্ট্রের বিখ্যাত সুরকার-র‌্যাপার ফ্যারেল উইলিয়ামস এই ঘড়িটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর। এই মুহূর্তে  আরএম ৫২-০৫ মডেলের এই ঘড়িগুলো কেবল সুইজারল্যান্ড নয়, বৈশ্বিকভাবে সবচেয়ে দামি ও মর্যাদাপূর্ণ ঘড়িগুলোর মধ্যে একটি।’

অনন্ত আম্বানির অবশ্য ঘড়ির প্রতি দুর্বলতা রয়েছে। তার সংগ্রহশালায় অনেক দামি ঘড়ি রয়েছে বলেও শোনা গেছে।

এদিকে, আর কয়েক দিন পরেই ভারতীয় ব্যবসায়ী বীরেণ মার্চেন্টের মেয়ে রাধিকা মার্চেন্টের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছেন অনন্ত। আগামী ১২ জুলাই শুরু হবে তাদের বিয়ের অনুষ্ঠান, চলবে ১৪ জুলাই পর্যন্ত। অনন্ত ও রাধিকা স্কুলজীবন থেকে পরস্পরের বন্ধু ছিলেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

এসএমডব্লিউ