যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে বিরোধী লেবার পার্টি। অন্যদিকে নির্বাচনে ভরাডু্বি হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টির।

হতাশাজনক এই ফলাফলের পরই পরাজয় স্বীকার করে নিয়েছেন সুনাক। তিনি এই ফলাফলে দুঃখ প্রকাশ করে দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন। একইসঙ্গে অনেক কিছু শেখার আছে বলেও মন্তব্য করেছেন বিদায়ী এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

শুক্রবার (৫ জুলাই) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মূলত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ফল ঘোষণা এখনও শেষ হয়নি। পূর্ণাঙ্গ ফলাফলের আগেই জয় নিশ্চিত করেছে লেবার পার্টি। বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিরোধী দল লেবার পার্টি ৩৯৫ আসনে জয়ী হয়েছে। আর কনজারভেটিভ পার্টি ১০৪টি আসনে জয় পেয়েছে। আর লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি জয় পেয়েছে ৬৫টি আসনে।

সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোকে অর্ধেকের বেশি অর্থাৎ অন্তত ৩২৬টি আসনে জয় পেতে হবে। লেবার পার্টি ইতোমধ্যেই সেই ম্যাজিক ফিগার পার করেছে। আশা করা হচ্ছে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠার দিকে এগিয়ে যাওয়া লেবার পার্টি ৪১০টি আসনে জয় পাবে। আর কনজারভেটিভ পার্টি জয় পেতে পারে ১৩১ আসনে।

অবশ্য নির্বাচনে কনজারভেটিভদের ‘ঐতিহাসিক পরাজয়’ হতে চলেছে বলে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল বুথ ফেরত সমীক্ষায়। সবকিছু ঠিক থাকলে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন বামপন্থি লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার।

বিবিসি বলছে, ফলাফল ঘোষণার মধ্যেই পরাজয় স্বীকার করে নিয়েছেন সুনাক। যুক্তরাজ্যের বিদায়ী এই প্রধানমন্ত্রী অবশ্য নিজের আসনে জয় পেয়েছেন এবং ভোটারদের ধ্যবাদ জানিয়েছেন। একইসঙ্গে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারকে অভিনন্দনও জানিয়েছেন তিনি।

ঋষি সুনাক বলেন, ‘এই কঠিন রাতে, আমি আপনাদের অব্যাহত সমর্থনের জন্য রিচমন্ড এবং নর্থালারটন নির্বাচনী এলাকার জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। লেবার পার্টি এই সাধারণ নির্বাচনে জিতেছে এবং আমি স্যার কিয়ার স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে তাকে ফোন করেছি।’

তিনি বলেন, ‘আজ সব পক্ষের শুভেচ্ছাসহ শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ক্ষমতার হাতবদল হবে। এটি এমন কিছু যা আমাদের দেশের স্থিতিশীলতা এবং ভবিষ্যতের প্রতি আমাদের সকলকে আস্থা এনে দেবে।’

সুনাক আরও বলেন, ‘ব্রিটিশ জনগণ আজ রাতে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে, এখান থেকে অনেক কিছু শেখার আছে... এবং আমি এই পরাজয়ের দায় নিচ্ছি।’

তার ভাষায়, ‘নিজেদের অক্লান্ত প্রচেষ্টা, স্থানীয় রেকর্ড ভালো থাকা সত্ত্বেও অনেক ভালো, কঠোর পরিশ্রমী কনজারভেটিভ প্রার্থীদের যারা আজ পরাজিত হয়েছেন, তাদের কাছে আমি দুঃখিত।’

টিএম