এক সপ্তাহের ব্যবধানে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ ও বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আদভানিকে। বুধবার রাতে তাকে দিল্লির অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকদের মতে বিজেপির প্রবীণ এই নেতা স্থিতিশীল এবং পর্যবেক্ষণে রয়েছেন।

এর আগে গত বুধবার রাতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে রাতেই তাকে ভারতের রাজধানী নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) ভর্তি করা হয়। ছাড়পত্র পাওয়ার একদিন পরই আবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, ভারতের প্রবীণ এই নেতা বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছেন।

দিল্লির অ্যাপোলো হাসপাতাল জানিয়েছে, বুধবার রাত ৯টা নাগাদ আদভানিকে ভর্তি করা হয়েছে। ড. বিনীত সুরির চিকিৎসাধীন রয়েছেন প্রবীণ এ বিজেপি নেতা। নিউরোলজি বা স্নায়ু বিষয়ক বিভাগে ভর্তি করা হয়েছে তাকে। তবে ঠিক কী ধরনের অসুস্থতায় ভুগছেন তিনি, সেই নিয়ে হাসপাতাল সূত্রে কিছুই জানানো হয়নি। 

দিনকয়েক আগেও বর্ষীয়ান এ বিজেপি নেতার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে আদভানীর বাসভবনে যান মোদি। তবে চলতি বছরের শুরু থেকেই বেশ অসুস্থ ছিলেন আদভানি। তার শারীরিক অবস্থার কথা ভেবেই বাসভবনে গিয়ে তার হাতে ভারতরত্ন সম্মান তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-সহ অন্যরা। 

১৯২৭ সালের ৮ নভেম্বর করাচিতে (বর্তমান পাকিস্তান) জন্মগ্রহণ করেন লালকৃষ্ণ আদভানি। ১৯৪২ সালে তিনি স্বয়ংসেবক হিসাবে আরএসএস-এ যোগদান করেন। একাধিক দফায় বিজেপির সভাপতি ছিলেন প্রবীণ এই নেতা।

১৯৮৬ সাল থেকে ১৯৯০ সাল, ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল, ২০০৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিজেপি সভাপতি ছিলেন তিনি। পাশাপাশি তিনি ১৯৯৯ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০২ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশটির উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

অযোধ্যায় রাম জন্মভূমি আন্দোলনেরও অন্যতম মুখ ছিলেন আদভানি।

সূত্র : এনডিটিভি

জেডএস