ভারতের দিল্লি বিমানবন্দরে আজ একটি মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার কলকাতা বিমানবন্দরে বোমা আতঙ্কের খবর। এ দিন কলকাতা থেকে পুনেগামী এয়ার এশিয়া (আই৫-৩১৯) বিমানে বোমাতঙ্ক ছড়ায়।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সেই বিমানে প্রায় একশোর বেশি যাত্রী ছিল। বোমাতঙ্কের খবর ছড়াতেই সব যাত্রীকে তড়িঘড়ি করে বিমান থেকে নামিয়ে আনা হয়। ইতোমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ ও সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্ট (সিআইএসএফ)। ওই বিমানটিকে রানওয়ে থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

এদিকে, বিমানবন্দরে বোমাতঙ্কের খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে চলে আসে বম্ব স্কোয়াড। যে বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছে, তার কোনও অংশে বিস্ফোরক রয়েছে কি না সেটি খতিয়ে দেখেন তারা। ইতোমধ্যে এ ঘটনায় একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

জানা গেছে, আজ সকালে কলকাতা থেকে পুনের উদ্দেশে রওনা দেওয়ার জন্য তৈরি হচ্ছিল বিমানটি। রওনা দেওয়ার কিছুক্ষণ আগে জানা যায়, ওই ফ্লাইটের ভেতর বোমা রয়েছে। সঙ্গে সঙ্গে সকল যাত্রীকে বিমান থেকে নামিয়ে আনা হয়। ঘটনাস্থলে হাজির হয় সিআইএসএফ এবং বম্ব স্কোয়াড। তদন্তে নেমেছে বিমানবন্দর কর্তৃপক্ষও।

এই প্রথম নয়, এর আগেও কলকাতা বিমানবন্দরে বোমাতঙ্ক ছড়িয়েছিল। গত এপ্রিল মাসের দিকে পরপর বোমা হুমকি এসেছিল। এছাড়া, এ মাসেই কলকাতার এসএসকেএম হাসপাতালে বোমাতঙ্ক ছড়ায়। ইমেল মারফৎ বোমা রাখার হুমকি দেওয়া হয়েছিল বলে জানা যায়। হাসপাতালের অ্যাকাডেমিক ভবনে বোমা রয়েছে বলে হুমকি দেওয়া হয়। এই হাসপাতালের পাশাপাশি রাজ্যের আরও বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে বোমা রাখার হুমকি দিয়ে ই-মেইল এসেছিল বলে জানিয়েছিল সেখানকার পুলিশ। যদিও সেখানে কোনও বোমা পাওয়া যায়নি।

কেএ