অ্যাপলের সহযোগী সংস্থা ফক্সকন সম্প্রতি জারি করা এক নির্দেশনায় জানিয়েছে, ভারতের কোনও বিবাহিত নারীকে চাকরিতে নেওয়া হবে না। শিক্ষিত হলেও তাদের চাকরি মিলবে না। চেন্নাইয়ের একটি প্ল্যান্টে বিবাহিত নারীদের চাকরি ছাঁটাইয়ের ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট পাঠাতে তামিলনাডু সরকারকে চিঠি দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্সের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি দুই নারী ওই সংস্থায় চাকরির আবেদনপত্র জমা দিতে গিয়েছিলেন। কিন্তু সংস্থার পক্ষ থেকে তাদের জানিয়ে দেওয়া হয় বিবাহিত মহিলাদের চাকরি দেওয়া হয় না। তারপরেই ভেঙে পড়েন ওই তারা।

কিছুদিন আগেই সংস্থার পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করে বলা হয়, কোনও বিবাহিত নারীকে চাকরিতে নেওয়া হবে না। কারণ বিবাহিত নারীরা পরিবার নিয়েই বেশি ব্যস্ত থাকেন, কাজে তাদের মনোযোগ কম থাকে। এই যুক্তিতেই আগামীতে বিবাহিতদের চাকরিতে না নেওয়ার কথা জানিয়েছে অ্যাপেলের পণ্য প্রস্তুতকারী ওই সংস্থাটি।

এই ঘটনাকে কেন্দ্র করে ইতোমধ্যেই শোরগোল পড়েছে তামিলনাডুর রাজনীতিতে। গোটা বিষয়টি খতিয়ে দেখে তামিলনাডু প্রশাসনকে রিপোর্ট জমা দিতে বলেছে কেন্দ্র। তবে কেন্দ্রের হস্তক্ষেপে এই মার্কিন ‘টেক-জায়েন্ট’ নিজেদের সিদ্ধান্ত বদলাবে কি না এখন সেটাই দেখার।

রয়টার্সের দাবি, ২০২৩ সালের আগেই এমন নিয়ম চালু করেছিল সংস্থাটি। কিন্তু তৎকালীন ফক্সকন ইন্ডিয়ার এক্সিকিউটিভ এইচআর এস পল চলে যাওয়ার পরও একই নিয়ম বহাল রয়েছে। আর এই ঘটনা প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে তামিলনাডুর স্টালিন সরকার। ইতোমধ্যে রাজ্য প্রশাসনকে কাঠগড়ায় তুলেছে তামিলনাডুর বিজেপি।

পিএইচ