গত বছর জার্মানি ছেড়ে যতজন বাইরে অন্য কোনো দেশে পাড়ি দেন, তার চেয়ে ছয় লাখ ৬৩ হাজার জন বেশি যান এই দেশটিতে। বৃহস্পতিবার প্রকাশিত দেশটির সরকারি পরিসংখ্যান বিষয়ক সংস্থা ডিস্টাটিস জানিয়েছে, ২০২২ সালে এই সংখ্যা ছিল সবচেয়ে বেশি, ১৪ লাখ ৬২ হাজারের কাছাকাছি।

এই বছর তার অর্ধেকের কাছাকাছি পৌঁছেছে এই সংখ্যা। ১৯৫০ সালের পর জার্মানিতে থাকতে আসা ও জার্মানি ছেড়ে যাওয়া মানুষের সংখ্যায় এই একই ধরনের ফারাক নজরে পড়ে ২০১৫, ১৯৯২ ও ২০২৩ সালে।

২০২২ সালে এই প্রবণতার পেছনে রয়েছে রাশিয়ার ইউক্রেন আক্রমণ, যার ফলে প্রায় ১১ লাখ ইউক্রেনীয় নাগরিক বাধ্য হন দেশ ছেড়ে জার্মানিতে আশ্রয় নিতে। ২০২৩ সালে দুই লাখ ৭৬ হাজার ইউক্রেনীয় নাগরিক জার্মানিতে যান।

• পরিসংখ্যান যা বলছে

২০২৩ সালে ১৯ লাখ ৩৩ হাজার মানুষ জার্মানিতে আসেন। অন্যদিকে, ১২ লাখ ৭০ হাজার জন জার্মানি ছেড়ে যান। আগের বছরের তুলনায় জার্মানিতে অভিবাসনের হার কমেছে ২৮ শতাংশ, দেশ ছেড়ে যাওয়ার হার বেড়েছে পাঁচ শতাংশ।

কিন্তু তুরস্ক থেকে আসা মানুষের সংখ্যা বেড়েছে ২০২৩ সালে। ২০২২ সালে তুরস্ক থেকে জার্মানিতে আসেন ৮১ হাজার জন। ২০২৩ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ২৬ হাজারে।

২০০৫ সাল থেকেই জার্মানিতে যত মানুষ আসেন, তার চেয়ে বেশি মানুষ জার্মানি ছেড়ে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। কিন্তু ২০২৩ সালে জার্মানি ছাড়েন ৭৪ হাজার ব্যক্তি।২০২২ সালে এই একই সংখ্যা ছিল ৮৩ হাজার।

বরাবরের মতো এ বছরও দেশ ছেড়ে যাওয়া বেশিরভাগ জার্মানদের পছন্দের গন্তব্য সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র বলে জানিয়েছে ডিস্টাটিস।

এসএস