প্রতীকি ছবি

ভারতের রাজস্থানের দুঙ্গাপুর মেডিকেল কলেজে সিনিয়রদের র‌্যাগিংয়ের শিকার হয়ে এক জুনিয়র শিক্ষার্থীর কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনা ঘটেছে।

ভারতীং সংবাদমাধ্যম এনডিটিভি বুধবার (২৬ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, ওই শিক্ষার্থীকে এক জায়গায় দাঁড়িয়ে ৩০০ বার উঠবস করায় কলেজটির আরও সাত শিক্ষার্থী। এতে করে তার কিডনি ক্ষতিগ্রস্ত হয়। এরপর চারবার তার কিডনি ডায়ালাইসিস করতে হয়।

দুঙ্গাপুর থানার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, দ্বিতীয় বর্ষের সাত শিক্ষার্থী প্রথম বর্ষের ওই শিক্ষার্থীকে— গত ১৫ মে ৩০০ বার উঠবস করার নির্দেশ দেয়। এতবার উঠবস করার পর এটি তার কিডনির ওপর চাপ ফেলে। এতে করে তার কিডনির কার্যকারিতা কমে যায়।

পরবর্তীতে প্রথম বর্ষের এই শিক্ষার্থীকে এক সপ্তাহ হাসপাতালে থাকতে হয়। এই সময় চারবার তার কিডনি ডায়ালাইসিস করা হয়। তবে বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো আছে। সুস্থ হয়ে জুনের শুরুতে সে আবার কলেজেও আসে।

মেডিকেল কলেজটির নিজস্ব র‌্যাগিং বিরোধী কমিটি ওই সাত শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়। এরপর কলেজ প্রিন্সিপাল তাদের বিরুদ্ধে গতকাল মঙ্গলবার এফআইআর দায়ের করেন।

র‌্যাগিংয়ের নামে নির্যাতন চালানো সাত শিক্ষার্থীর বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে এবং তাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

র‌্যাগিংয়ের শিকার হওয়া শিক্ষার্থী গত বছরের সেপ্টেম্বরে মেডিকেল কলেজটিতে ভর্তি হয়েছিলেন। সেখানে ভর্তি হওয়ার পরপরই তাকে একবার নির্যাতন করা হয়েছিল। কিন্তু সে সময় এ ব্যাপারে সে কাউকে কিছু বলেনি।

সূত্র: এনডিটিভি

এমটিআই