পূর্ব-আফ্রিকার দেশ কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ-প্রতিবাদে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ বোন ও কেনিয়ান সমাজকর্মী আউমা ওবামা। মঙ্গলবার নাইরোবির পার্লামেন্ট ভবনের বাইরে যে বিক্ষোভকারীদের ওপর পুলিশ  কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে, তাদের মাঝে আউমাকেও দেখা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রকাশিত নাইরোবির বিক্ষোভকারীদের ভিডিওতে ওবামার এই সৎ বোনকে দেখা যায়। মঙ্গলবার কেনিয়ার সংসদ ভবনে হামলার চেষ্টার সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। এতে এখন পর্যন্ত অন্তত ১০ জন বিক্ষোভকারী নিহত ও আরও কয়েক ডজন আহত হয়েছেন।

কর বৃদ্ধির প্রস্তাব সম্বলিত একটি আইন পাস নিয়ে সংসদে বিতর্ক চলাকালীন নাইরোবিতে সংসদ ভবনের একাংশে অগ্নিসংযোগ করেছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভের সময় সিএনএনের একজন প্রতিবেদক আউমা ওবামাকে একপাশে নিয়ে গিয়ে কেন বিক্ষোভে অংশ নিয়েছেন, সেই বিষয়ে জানতে চান।

জবাবে ওবামার এই সৎ বোন বলেন, ‌‌‘‘এখানে কী ঘটছে তা দেখুন। এই কারণে আমি এখানে এসেছি। তরুণ কেনিয়ানরা তাদের অধিকারের জন্য বিক্ষোভ করছেন। তারা পতাকা এবং ব্যানার নিয়ে বিক্ষোভ করছেন। আমি আর কোনোভাবেই এটা সহ্য করতে পারছি না।’’

সিএনএনের প্রতিবেদকের সাথে কথা বলার সময় কাঁদানে গ্যাসের চোটে কাশি দিতে শুরু করেন তিনি। এ সময় কাঁদানে গ্যাসের ধোঁয়া থেকে বাঁচতে নিজের চোখও ঢেকে ফেলেন তিনি। আউমা ওবামা বলেন, ‘‘আমাদের ওপর কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে।’’

এ সময় তার পেছনে এক বিক্ষোভকারীর হাতে একটি ব্যানার দেখা যায়। এতে লেখা রয়েছে, কেনিয়ায় কখনই ঔপনিবেশিকতার অবসান ঘটেনি। অন্য একজনকে ‘‘এটা আমাদের দেশ, এটা আমাদের জাতি’’ বলে চিৎকার করতেও শোনা যায়।

এর আগে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নাইরোবির বিক্ষোভ-প্রতিবাদে নিজের অংশ নেওয়ার ছবি পোস্ট করেন আউমা। কেনিয়ায় সহিংস বিক্ষোভে ওবামার সৎ বোনের অংশ নেওয়ার বিষয়ে জানতে চেয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ে টেলিফোন করা হলেও তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

এসএস