বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

কর বৃদ্ধি করে আইন পাস করায় কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। এই বিক্ষোভ ছড়িয়েছে দেশটির পার্লামেন্টেও।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (২৫ জুন) শত শত বিক্ষোভকারী পার্লামেন্টের ভেতর প্রবেশ করেন। ওই সময় তাদের আটকাতে সরাসরি গুলি ছোড়া হয়। এতে এখন পর্যন্ত অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়বে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে বিক্ষোভকারীরা পার্লামেন্টের ভেতর তাণ্ডব চালাচ্ছেন।

কর বৃদ্ধির প্রস্তাব নিয়ে দেশটির সাধারণ মানুষ ক্ষোভে ফুঁসে উঠেন। যখন আজ এটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় তখন বিক্ষোভকারীরাও চূড়ান্ত অবস্থানে চলে যান। তারা আক্রমণাত্মক ও মারমুখী হয়ে উঠেন।

গত সপ্তাহে শুরু হওয়া এই বিক্ষোভ-সমাবেশ দেশটির সরকারকে বেকায়দায় ফেলেছে। কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো গত সপ্তাহের শেষের দিকে বলেছিলেন, তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলতে প্রস্তুত।

কিন্তু মঙ্গলবার স্থানীয় সময় বিকেলের দিকে নাইরোবিতে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পায়। বিক্ষোভে অংশ নেওয়া হাজার হাজার মানুষ পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের পাশাপাশি ব্যারিকেড ভেঙে সংসদ ভবনে ঢোকার চেষ্টা করেন। সেসময় এমপিরা কর বৃদ্ধির প্রস্তাবের একটি বিতর্ক করছিলেন। সংসদ অধিবেশন চলাকালীন বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলার চেষ্টা করেন। পরে পুলিশ সংসদ ভবনের বাইরে জনতার ওপর গুলি চালায়।

গুলি চালানো সত্ত্বেও বিক্ষোভকারীরা ভেতরে ঢুকে পড়ায় এমপিরা পার্লামেন্টের বেজমেন্টে গিয়ে আশ্রয় নেন। বিক্ষোভকারীদের কারণে তারা এখনো সেখানে আটকে আছেন।

সূত্র: বিবিসি

এমটিআই