ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি ত্রাণ সহায়তা কেন্দ্রে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। রোববারের এই হামলায় সেখানে অন্তত ৮ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

তারা বলেছেন, জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএর পরিচালিত একটি কারিগরি কলেজের একাংশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। কলেজের ওই অংশটি গাজায় ফিলিস্তিনিদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণের কাজে ব্যবহার করা হয়।

মোহাম্মদ তাফেশ নামের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ‌‌‘‘কিছু মানুষ কুপন নিতে এসেছিলেন এবং অন্যরা তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়ে এখানে আশ্রয় নিয়েছিলেন। কেউ কেউ পানি ভর্তি করছিলেন এবং অনেকে কুপন নিচ্ছিলেন। এমন সময় হঠাৎ আমরা কিছু পড়ে যাওয়ার শব্দ শুনতে পাই। আমরা দৌড়ে পালিয়েছি। এছাড়া যারা পানি সংগ্রহ করছিলেন তারাও পালিয়ে যাচ্ছিলেন। তখনই সেখানে বিস্ফোরণ ঘটে।’’

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের একজন আলোকচিত্রী ঘটনাস্থলে একটি নিচু ভবন পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়া অবস্থায় দেখতে পেয়েছেন। এ সময় সেখানে রাস্তার পাশে কয়েকজনের মরদেহ কম্বলে মোড়ানো দেখেছেন তিনি।

মোহাম্মদ তাফেশ বলেছেন, ‘‘আমরা (ধ্বংসস্তূপের নিচ থেকে) শহীদদের বের করেছি। তাদের মধ্যে একজন কোল্ড ড্রিংক ও একজন পেস্ট্রি বিক্রেতা আছেন। এছাড়া নিহত অন্যান্যরা পানির কুপন বিতরণ অথবা সংগ্রহ করছিলেন।’’

তিনি বলেছেন, ইসরায়েলের এই হামলায় চার থেকে পাঁচজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। আহতদের অবস্থা গুরুতর নয় বলে জানিয়েছেন তিনি। তবে ইসরায়েলি সামরিক বাহিনী এই হামলার বিষয়ে তাৎক্ষণিক মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স। ইউএনআরডব্লিউএ’র যোগাযোগবিষয়ক পরিচালক জুলিয়েট তৌমা বলেছেন, হামলার বিষয়টি বিস্তারিত খতিয়ে দেখছেন তারা।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেছেন, গত অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আমরা এখন পর্যন্ত আমাদের অন্তত ১৯০টি ভবনে হামলার তথ্য রেকর্ড করেছি। চলমান এই সংঘাতে ইউএনআরডব্লিউএ’র মোট ১৯৩ জন সদস্য নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলে ঢুকে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে হত্যা করে হামাসের শত শত যোদ্ধা। একই সঙ্গে আরও ২৫০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে ফিলিস্তিনি এই স্বাধীনতাকামী সংগঠনের সদস্যরা। পরে ওই দিনই গাজায় পুরোমাত্রার যুদ্ধ শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৮ মাসের যুদ্ধে ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। ইসরায়েলের নির্বিচার হামলায় আহত হয়েছেন আরও হাজার হাজার মানুষ। ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় উপত্যকায় ভয়াবহ মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস